‘শাহরুখ কেন ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন দেন?’ সুহানার বর্ণবিদ্বেষের বিরোধিতাকে কটাক্ষ

মুম্বই: বলিউড সুপারস্টার শাহরুখ খান এবং প্রযোজক গৌরী খানের মেয়ে সুহানা খানের সাম্প্রতিক ইনস্টাগ্রাম পোস্টটি নিয়ে হইচই পড়ে গিয়েছে। পোস্টে বর্ণবৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন সুহানা। অনেকে তাঁকে বাহবা দিলেও ওই পোস্টের জন্য সুহানার সমালোচনাও হয়েছে বিস্তর। নেটিজেনরা সরাসরি সুহানাকে আক্রমণ করে লিখেছেন, 'কালো' হওয়া যদি তাঁর কাছে গৌরবের হয়ে থাকে তাহলে তাঁর বাবা শাহরুখ খান ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন দেন কেন? 

e573ff15c4282b097b5638f5b0e51ed0

 

মুম্বই: বলিউড সুপারস্টার শাহরুখ খান এবং প্রযোজক গৌরী খানের মেয়ে সুহানা খানের সাম্প্রতিক ইনস্টাগ্রাম পোস্টটি নিয়ে হইচই পড়ে গিয়েছে। পোস্টে বর্ণবৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন সুহানা। অনেকে তাঁকে বাহবা দিলেও ওই পোস্টের জন্য সুহানার সমালোচনাও হয়েছে বিস্তর। নেটিজেনরা সরাসরি সুহানাকে আক্রমণ করে লিখেছেন, ‘কালো’ হওয়া যদি তাঁর কাছে গৌরবের হয়ে থাকে তাহলে তাঁর বাবা শাহরুখ খান ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন দেন কেন? 

২০ বছর বয়সী সুহানা তাঁর পোস্টে লিখেছেন যে যাঁরা তাঁকে “কালি চুড়েল” বা “কালি বিলি” বলছেন তাঁদের স্কিনটোনও একই রকম। “আমার ১২ বছর বয়স থেকেই ছেলেরা আমার ত্বকের কারণে আমাকে কুৎসিত বলেছে। আমরা সকলেই ভারতীয়। স্বয়ংক্রিয়ভাবে আমাদের গায়ের রং বাদামি। হ্যাঁ তবে তার বিভিন্ন শেড রয়েছে। তবে আপনি মেলানিন থেকে নিজেকে কতটা দূরে সরিয়ে রাখার চেষ্টা করুন না কেন, আপনি পারবেন না। আপনার নিজের লোককে ঘৃণা করার অর্থ আপনি নিজে বেদনাদায়কভাবে নিরাপত্তাহীন। আমি দুঃখিত যদি সোশ্যাল মিডিয়া, ভারতীয় ম্যাচমেকিং বা আপনার নিজের পরিবার আপনাকে বোঝায় যে আপনি যদি ৫ ফিট ৭ ইঞ্চি আর ফর্সা হন, তবে আপনি সুন্দর। আমি আশা করি আমি আপনাকে জানতে সাহায্য করতে পারি যে আমি ৫ ফিট ৩ ইঞ্চি এবং বাদামী। আর আমি এর জন্য অত্যন্ত আনন্দিত। আপনারও তাই হওয়া উচিত।”

আরও পড়ুন: রাষ্ট্রসংঘের বিশেষ সম্মান, সোনু সুদকে শুভেচ্ছা জানালেন প্রিয়াঙ্কা

সুহানার এই বার্তাটির চলচ্চিত্র নির্মাতা জোয়া আখতার, অভিনেতা সঞ্জয় কাপুর সহ অনেকেই প্রশংসা করেছেন। তবে এটি নেটিজেনরা এটিকে ‘ভণ্ডামি’ আখ্যা দিয়েছেন। তাঁরা প্রশ্ন তুলেছেন শাহরুখ খান যেখানে ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন দেন সেখানে তাঁর মেয়ে হয়ে সুহানা কীভাবে বর্ণবিদ্বেষের বিরোধিতা করতে পারেন? গোটা ব্যাপারটাই তো হিপোক্রেসি। একজন লিখেছেন “আমি সুহানা খানের সঙ্গে একমত। কিন্তু ভারতীয়দের চিন্তাধারা বদলানোর আগে আপনার বাবার চিন্তাধারা বদলানোর প্রয়োজন। যাঁকে লক্ষ লক্ষ লোক অনুসরণ করে এবং তিনি নির্লজ্জভাবে ফেয়ারনেস ক্রিমের প্রচার চালান।” অন্য একজন লিখেছেন, “এটি ফেয়ার অ্যান্ড হ্যান্ডসাম…. এবার বলো, হ্যান্ডসামের অর্থ কি গায়ের রঙে লুকিয়ে নেই?”

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *