হিন্দু ভাবাবেগে আঘাতের অভিযোগ, নেটদুনিয়ায় ‘কউন বনেগা ক্রোড়পতি’ বয়কটের ডাক

মুম্বই: হিন্দুদের ভাবাবেগে আঘাত করার অভিযোগ উঠল জনপ্রিয় রিয়ালিটি শো 'কৌন বনেগা ক্রোড়পতি'র বিরুদ্ধে। শোয়ের একটি প্রশ্ন নিয়ে শুরু হয়েছে বিতর্ক। ঘটনায় লখনউতে শোয়ের নির্মাতা ও অমিতাভ বচ্চনের বিরুদ্ধে FIR দায়ের হয়েছে ইতিমধ্যেই। এমনকী শো বয়কটেরও ডাক দেওয়া হয়েছে।

94a2d615518cfc26dab931ca13e47596

মুম্বই: হিন্দুদের ভাবাবেগে আঘাত করার অভিযোগ উঠল জনপ্রিয় রিয়ালিটি শো ‘কৌন বনেগা ক্রোড়পতি’র বিরুদ্ধে। শোয়ের একটি প্রশ্ন নিয়ে শুরু হয়েছে বিতর্ক। ঘটনায় লখনউতে শোয়ের নির্মাতা ও অমিতাভ বচ্চনের বিরুদ্ধে FIR দায়ের হয়েছে ইতিমধ্যেই। এমনকী শো বয়কটেরও ডাক দেওয়া হয়েছে।

ঘটনাটি ঘটে গত শুক্রবার। সেদিন শোয়ে একটি প্রশ্ন করা হয়। অমিতাভের উলটোদিকে সেদিন হটসিটে প্রতিযোগী ছিলেন সমাজকর্মী বেজওয়াদা উইলসন ও অভিনেতা অনুপ সোনি। প্রশ্নটি ছিল ৬ লক্ষ ৪০ হাজার টাকার। অমিতাভ জিজ্ঞাসা করেছিলেন, ১৯২৭ সালে ড. বি আর আম্বেদকর ও তাঁর কিছু অনুগামী একটি বইয়ের কয়েকটি কপি পুড়িয়ে দিয়েছিলেন। বইটির নাম কী? প্রতিযোগীরা প্রশ্নের সঠিক উত্তর দেন। উত্তর ছিল মনুস্মৃতি। এরপরই অমিতাভ এ নিয়ে বিস্তারিত বলেন। তিনি জানান, ড. বি আর আম্বেদকর এই বইয়ের সমালোচনা করেছিলেন এবং এর বেশ কয়েকটি কপিতে তিনি ও তাঁর অনুগামীরা আগুন ধরিয়ে দিয়েছিলেন। এরপরই অমিতাভ ও ‘কৌন বনেগা ক্রোড়পতি’-র বিরুদ্ধে ক্ষোভ উগরে দেয় নেটিজেনদের একাংশ। তাদের মতে আম্বেদকরকে শোয়ে হিন্দু-বিদ্বেষী হিসেবে দেখানো হয়েছে। এর বিপক্ষেই সরব হয়েছেন তাঁরা। কেউ কেউ তো আবার শোয়ের নাম ‘কৌন বনেগা কমিউনিস্ট’ রাখারও প্রস্তাব দিয়েছেন।

তবে ‘কৌন বনেগা ক্রোড়পতি’ শো নিয়ে বিতর্ক বা সমালোচনা এই প্রথম নয়। এই শো ঘিরে বিতর্ক অবশ্য নতুন নয়। গত বছর ছত্রপতি শিবাজিকে অপমান করার অভিযোগ উঠেছিল শোয়ের সঞ্চালক অমিতাভ বচ্চনের বিরুদ্ধে। একটি প্রশ্নে মুঘল সম্রাট ঔরঙ্গজেবের সময়কালে রাজা নিয়ে প্রশ্ন ওঠে। উত্তরের একটি অপশনে ছিল ছত্রপতি শিবাজির নাম। কিন্তু শোয়ের কর্তৃপক্ষ শিবাজির নামের আগে ছত্রপতির উল্লেখ করেনি। এই নিয়েই বিতর্ক শুরু হয়। বলা হয়, এর মাধ্যমে শিবাজিকে অপমান করা হয়েছে। যেখানে ঔরঙ্গজেবকেও সম্রাট হিসেবে উল্লেখ করা হয়েছে ও অন্যান্য অপশনগুলোতে রাজাদের যোগ্য মর্যাতা দেওয়া হয়েছে সেখানে শিবাজিকে অপমান ছাড়া আর কিছুই করা হয়নি। সোশ্যাল সাইটে তখন ‘বয়কট কেবিসি সোনি টিভি’ নামে একটি হ্যাশট্যাগও চালু হয়েছিল। যদিও এরপর সোনি টিভি ও অমিতাভ বচ্চন এর জন্য ক্ষমা চেয়ে নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *