সৌমিত্র চট্টোপাধ্যায়ের তথ্যচিত্র দিয়েই শুরু হল ২৬ তম KIFF

সৌমিত্র চট্টোপাধ্যায়ের তথ্যচিত্র দিয়েই শুরু হল ২৬ তম KIFF

f6630ed049380aafb87e9ac2b5fa5673

কলকাতা: রোগ জর্জরিত মৃত্যু বিভীষিকাময় ২০২০-র শেষ নির্যাসটুকু বহন করে পরলোকে পারি দিয়েছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। গত ১৫ নভেম্বর, তাঁর মৃত্যুতে শহরের বুকে আতশবাজিহীন দীপাবলির আমেজ আরো খানিক ম্লান হয়ে গিয়েছিল। অভিভাবকহীন টলিউডে নেমেছিল শোকের গাঢ় ছায়া।

দেখতে দেখতে সেই ফেলুদাহীন প্রায় দু-মাস কাটিয়ে দিয়েছে বাঙালি। কিন্তু সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুতে যে অপূরণীয় শূন্যস্থান তৈরি হয়েছে বাংলা চলচ্চিত্র জগতে, তার রেশ এখনও বহমান। তাই নানা ভাবে নানা স্থানে প্রয়াত অভিনেতার প্রতি চলছে শ্রদ্ধাজ্ঞাপন। সেই ধারা বজায় রেখেই এবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও দেখা গেল ফেলুদার ছোঁয়া।

করোনা রেশ কাটতেই নতুন বছরে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছে। আজ অর্থাৎ ৮ জানুয়ারি থেকে শহরে শুরু হল সিনেমা প্রেমীদের সেই এক সপ্তাহব্যাপী উৎসব। ২৬ তম কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের ভার্চুয়াল উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই উদ্বোধনী অনুষ্ঠানেই দেখানো হয় বাঙালির প্রিয় সৌমিত্র চট্টোপাধ্যায়ের উপর একটি স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র।

জানা গেছে, সৌমিত্র চট্টোপাধ্যায়কে উৎসর্গ করা এই স্বল্পদৈর্ঘ্যের সিনেমার নাম “জার্নি অফ আ লেজেন্ড” (Journey of a legend)। এই ছবির পরিচালনা করেছেন প্রেমেন্দু বিকাশ চাকী। এই ছবিতে প্রয়াত অভিনেতার জীবনের নানা খুঁটিনাটি তথ্য তুলে ধারা হয়েছে। পরিচালক প্রেমেন্দু বাবু ব্যক্তিগত জীবনে এবং কর্মক্ষেত্রে দুই জায়গাতেই বর্ষীয়ান অভিনেতার ঘনিষ্ঠ সান্নিধ্য লাভ করেছেন। তাঁর কথায়, “এটা মাত্র ১৬৮ সেকেন্ডের একটি ছবি। এত কম সময়ের মধ্যে ছবিটা তৈরি করাই বেশ কঠিন চ্যালেঞ্জ ছিল। এই ছবিতে আমি সিনেমা, শিল্প, লেখালেখি এবং কবিতা পাঠের ক্ষেত্রে ওঁর (সৌমিত্র চট্টোপাধ্যায়) বহুমুখী আগ্রহের কথা তুলে ধরার চেষ্টা করেছি।” গল্ফগ্রিনে সৌমিত্র চট্টোপাধ্যায়ের বাড়ির কাছেই থাকতেন বলে ব্যক্তিগত সম্পর্কও এই কাজ করতে তাঁকে সাহায্য করেছে বলে জানিয়েছেন প্রেমেন্দু বাবু।

‘ক্রান্তিকাল’, ‘কালের রাখাল’, ‘মহানায়িকা’, ‘রুম নম্বর ১০৩’ প্রভৃতি ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের পরিচালক ছিলেন প্রেমেন্দু বিকাশ চাকী। এই স্বল্পদৈর্ঘ্যের ছবিতে তিনি অভিনেতার বিভিন্ন ছবি, পোস্টার এবং সিনেমায় অভিনয়ের দৃশ্য ব্যবহার করেছেন। উল্লেখ্য, আজ নন্দনে কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধনে ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত ছিলেন বলিউড বাদশা শাহরুখ খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *