চলে গেলেন বিখ্যাত গজল শিল্পী ভূপিন্দর সিং, ৮২ বছরে প্রয়াত ‘নাম গুম’ গায়ক

চলে গেলেন বিখ্যাত গজল শিল্পী ভূপিন্দর সিং, ৮২ বছরে প্রয়াত ‘নাম গুম’ গায়ক

aebdddfffb53d829edf907855be96e67

কলকাতা: সঙ্গীত জগতে নক্ষত্রপতন। দশ দিনের লড়াই শেষ। প্রয়াত ৮২ বছরের সংগীতশিল্পী ভূপিন্দর সিং। একাধিক বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন এই বর্ষীয়ান সঙ্গীত শিল্পী। একাধিকবার মূত্রনালীর সংক্রমণে আক্রান্ত হয়েছেন। শেষে করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। সোমবার বিকেলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শিল্পী। গায়কের স্ত্রী মিতালী সিং প্রথমসারির এক সংবাদমাধ্যমকে জানান,  “বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন গায়ক। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ভূপিন্দরজির।” তিনি চলে গেলেও রেখে গিলেন হিন্দি, বাংলা ভাষায় অজস্র গান।

আরও পড়ুন- যমজ সন্তানের মা হচ্ছেন আলিয়া? বড় ইঙ্গিত দিলেন রণবীর

তাঁর বিখ্যাত গানগুলির মধ্যে উল্লেখযোগ্য, ‘এক আকেলা ইস শহর মে’, ‘নাম গুম যায়েগা’, ‘দিল ঢুন্ডতা হ্যাঁয় ফির ওয়াহি’ ইত্যাদি। হিন্দির পাশাপাশি ভূপিন্দর সিং বহু বিখ্যাত গান উপহার দিয়েছে বাংলাকেও। মিঠুন চক্রবর্তী, দেবশ্রী রায় অভিনীত ‘ত্রয়ী’ ছবিতে গাওয়া তাঁর ‘কবে যে কোথায় কী যে হল ভুল’ এই প্রজন্মের কাছেও সমান প্রিয়। তাঁর ভারী কণ্ঠস্বরে নরম সুরের ছোঁয়ায় ‘সত্তে পে সত্তা’, ‘আহিস্তা’, ‘দুরিয়া’, ‘মৌসম’ এর মতো ছবির গান শ্রোতাদের মনে আজও সাড়া জাগায়।

শিল্পীর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী পঙ্কজ উধাস। তিনি বললেন, “ভূপিন্দরজি ছিলেন আমার বড় দাদার মতো। ওঁর গায়কি, কণ্ঠস্বর সবার থেকে আলাদা। আরও একবার সঙ্গীত দুনিয়া অভিভাবকহীন হল। দেশ তার আরও এক কৃতী সন্তানকে হারাল।”