ব্রিটেনের পর আমেরিকান প্রতিষেধক তৈরিরও বরাত পেল ভারতের সিরাম

মঙ্গলবার, মার্কিন সংস্থা নোভাভ্যাক্স জানিয়েছে, ছোট পরিসরের পরীক্ষায় এনভিএক্স কোভ-২৩৭৩ প্রতিষেধকটি সফল হয়েছে। এই টিকা প্রবেশের ফলে সুস্থ স্বেচ্ছাসেবকদের শরীরে একাধিক অ্যান্টিবডি তৈরি হয়েছে, যা করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের শরীরে অ্যান্টিবডির সংখ্যার চেয়েও বেশি।

d274d4d0925cb59b637ca81cb47bb39b

পুনে: ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটির আবিষ্কৃত প্রতিষেধক তৈরির ছাড়পত্র আগেই পেয়েছিল ভারতীয় সংস্থা সিরাম। সংবাদ সংস্থা রয়টার্সের থেকে পাওয়া খবরে জানা গেছে, গত ৩০ জুলাই সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার সঙ্গে চুক্তি করেছে মার্কিন সংস্থা নোভাভ্যাক্স। ব্রিটেনের পর এই আমেরিকান সংস্থার প্রতিষেধক তৈরিরও বরাত পেল ভারতীয় সংস্থাটি। 

0f98e4db4697ea267f887534fb0e4c5f
সিরাম সংস্থার কর্ণধার আদর পুনাওয়ালা। 

বর্তমানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি কোভিশিল্ড প্রতিষেধকের উৎপাদন এবং পরীক্ষার কাজ করছে সিরাম ইনস্টিটিউট। এবার মার্কিন সংস্থা নোভাভ্যাক্স-এর তৈরি সম্ভাব্য করোনা টিকা ‘এনভিএক্স কোভ-২৩৭৩’-এর উৎপাদন এবং সরবরাহের দায়িত্ব পেল ভারতীয় সংস্থাটি। মার্কিন যুক্তরাষ্ট্রের সিকিওরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে এই সংক্রান্ত একটি নথি জমা দিয়েছে নোভাভ্যাক্স। 

আরও পড়ুন: এবার আদালত থেকে উধাও বিজয় মালিয়া মামলার নথি! ভেস্তে গেল শুনানি 

চুক্তি অনুযায়ী মার্কিন এই প্রতিষেধকের স্বত্ব শুধুমাত্র সিরামেরই। অর্থাৎ এই টিকা তৈরি, তার পরীক্ষা ও সরবরাহ একমাত্র সিরামই করতে পারবে। মঙ্গলবার, মার্কিন সংস্থা নোভাভ্যাক্স জানিয়েছে, ছোট পরিসরের পরীক্ষায় এনভিএক্স কোভ-২৩৭৩ প্রতিষেধকটি সফল হয়েছে। এই টিকা প্রবেশের ফলে সুস্থ স্বেচ্ছাসেবকদের শরীরে একাধিক অ্যান্টিবডি তৈরি হয়েছে, যা করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের শরীরে অ্যান্টিবডির সংখ্যার চেয়েও বেশি। সংস্থা জানিয়েছে, এই টিকার তৃতীয় স্তরের পরীক্ষা সবচেয়ে গুরুত্বপূর্ণ। যা সেপ্টেম্বরের শেষের দিকে শুরু করা যাবে বলে আশা করছে সংস্থা। তারা জানিয়েছে, আগামী বছরের আগেই এই টিকার ১০০ থেকে ২০০ কোটি ডোজ তৈরি হয়ে যাবে। 

34d7cf929b03e3359443371b16a17941

অক্সফোর্ডের 'কোভিশিল্ড' তৈরির জন্য আগেই ব্রিটেনের আস্ট্রাজেনেকা সংস্থার সঙ্গে চুক্তি করেছিল সিরাম। বর্তমানে প্রতিষেধকের ডোজ তৈরির সংখ্যার নিরিখে বিশ্বে শীর্ষ স্থানে রয়েছে ভারতের এই সংস্থার নাম। কিছুদিন আগেই ভারতের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ডিসিজিআই সিরামকে অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ও তৃতীয় স্তরের পরীক্ষা চালানোর সবুজ সঙ্কেত দিয়েছে। এবার মার্কিন সংস্থার সঙ্গে চুক্তি করায় আদর পুনাওয়ালার সংস্থা সিরামের দায়িত্ব আরও বেড়ে গেল।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *