করোনা টিকার রেজিস্ট্রেশনে ভুয়ো অ্যাপে ছয়লাপ প্লে স্টোর, সতর্কতা কেন্দ্রের

করোনা টিকার রেজিস্ট্রেশনে ভুয়ো অ্যাপে ছয়লাপ প্লে স্টোর, সতর্কতা কেন্দ্রের

f32e955d4b09a462f48cfb2acaa6a79f

 

নয়াদিল্লি: কোভিড ভ্যাকসিনের আশ্বাসে নতুন বছরের শুরুতে সবে খানিক স্বস্তির নিঃশ্বাস ফেলেছে দেশবাসী, এর মাঝেই তৈরি হল নতুন বিপত্তি! ভারতের বাজারে কোভিডের ভ্যাকসিন না আসতেই পাতা হয়ে গেল অনলাইন প্রতারণার ফাঁদ। করোনার ভ্যাকসিন সম্পর্কে ভুয়ো অ্যাপ্লিকেশনে প্রায় ছেয়ে গেল গুগল প্লে স্টোর।

করোনা মোকবিলায় ভ্যাকসিন প্রস্তুতির কাজ সম্পন্ন হওয়ার পর দেশের মানুষের মধ্যে তার সুষম বন্টনই কেন্দ্র সরকারের সামনে এখন নতুন চ্যালেঞ্জ। প্রাথমিক ভাবে স্বাস্থ্য কর্মী তথা প্রবীণ নাগরিকদের ভ্যাকসিন দেওয়ার কথা বলা হলেও পরবর্তীকালে দেশের সমস্ত মানুষের টিকাকরণের জন্য মোবাইল অ্যাপ আনার কথা ভেবেছে কেন্দ্র। ইতিমধ্যে কোউইন (CoWin) নামক সেই অ্যাপের কথা ঘোষণাও করা হয়েছে কেন্দ্রের তরফে। তবে এক্ষুনি সেই অ্যাপ কার্যকরী হবে না বলেও জানিয়েছে তারা।

কিন্তু করোনা ভ্যাকসিন এখনও বাজারে না আসতেই প্লে স্টোরে ভুয়ো কোউইন অ্যাপের রমরমা বেড়ে গেছে। ফলে সাধারণ মানুষের মধ্যে যাতে ভুয়ো অ্যাপ নিয়ে বিভ্রান্তি না ছড়ায় তাই এ বিষয়ে আগেভাগেই সতর্ক করে দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এদিন কোনো রকম অ্যাপ স্টোর থেকেই কোউইন অ্যাপ ডাউনলোড না করার পরামর্শ দেওয়া হয়েছে জনগণকে।

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, করোনা টিকাকরণের নাম রেজিস্টার করার অ্যাপ কোউইন এখনও পর্যন্ত প্রি-প্রোডাকশন পর্যায়ে রয়েছে। অর্থাৎ এখনও তা সম্পূর্ণ রূপে তৈরিই হয় নি। কিন্তু দেশ জুড়ে হ্যাকারদের অন্যতম টার্গেট হয়ে দাঁড়িয়েছে ভুয়ো কোউইন অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে অতি সহজেই হ্যাকাররা মানুষের সমস্ত তথ্য জেনে নিতে পারবেন। তাই জনগণের প্রতি কেন্দ্রের পরামর্শ, “ভুল করেও ফাঁদে পা দেবেন না।” বলা হয়েছে, এই অ্যাপগুলি ভুয়ো, ডাউনলোড করলে আর্থিক ক্ষতি যেমন হতে পারে তেমনই আবার বহু তথ্য ইউজারদের কাছ থেকে হাতিয়ে নিতে পারে সাইবার অপরাধীরা।

প্রসঙ্গত উল্লেখ্য সম্প্রতি ভারতের বাজারে আসার ছাড়পত্র পেয়েছে পুণের সিরাম ইনস্টিটিউট নির্মিত করোনা ভ্যাকসিন। প্রথম পর্যায়ে করোনা যোদ্ধারা টিকাকরণের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন, বলা হয়েছে তেমনটাই। এরপর ধীরে ধীরে সমস্ত দেশবাসীর কাছেই পৌঁছে যাবে ভ্যাকসিন। তবে টিকাকরণের জন্য নাম রেজিস্ট্রেশন করার অ্যাপ কোউইন চালু হওয়ার আগে সরকারের তরফে যথেষ্ট প্রচার চালানো হবে বলেই দাবি স্বাস্থ্য মন্ত্রকের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *