রেকর্ড ভেঙে চুরমার, দেশে একদিনে সংক্রমণ ২,৬১,০০০! মৃত্যু ছুঁলো ১,৫০০

রেকর্ড ভেঙে চুরমার, দেশে একদিনে সংক্রমণ ২,৬১,০০০! মৃত্যু ছুঁলো ১,৫০০

b38fa427ffa7b3ba2e2e2a5285c6649d

নয়াদিল্লি: ২০২০ সাল থেকেও যেন ভয়াবহ আকার নিচ্ছে ২০২১। বিগত কয়েকদিনে করোনা ভাইরাস সংক্রমণ সমস্ত রেকর্ড ছাপিয়ে গিয়েছে। শেষ একদিনেও মারাত্মক হারে বেড়েছে সংক্রমণ এবং মৃত্যুর হার। করোনা ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ সমস্ত হিসেব-নিকেশ যেন বদলে দিচ্ছে। শেষ পাওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশে করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৬১ হাজার ৫০০ জন। এই একই সময় মৃত্যু হয়েছে ১,৫০১ জনের। সাম্প্রতিক সময়ে এটি একটি নতুন রেকর্ড। গত দেড় বছরে একদিনে এত সংক্রমণ হয়নি দেশে। 

পরিসংখ্যান বলছে, এই মুহূর্তে দেশের মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১৪,৭৮,৮১০৯ জন এবং মৃত্যু হয়েছে ১,৭৭,১৫০ জনের। সংক্রমণের হার গোটা দেশে ৫.৫৫ শতাংশ কিন্তু গত ২৪ ঘন্টায় সেই সংক্রমণের হার ১৬.৬৯ শতাংশ! হঠাৎ বোঝাই যাচ্ছে দিন প্রতি সংক্রমণ কী হারে বৃদ্ধি পাচ্ছে। সংক্রমণের নিরিখে গোটা বিশ্বে এই মুহূর্তে আমেরিকার পরেই স্থান ভারতের। ব্রাজিল নেমে গিয়েছে তৃতীয় স্থানে। মৃত্যুর নিরিখে বিশ্বতালিকায় চতুর্থ তালিকায় রয়েছে ভারত। এই মুহূর্তে দেশে করোনার প্রভাব সবথেকে বেশি মহারাষ্ট্রেই। মহারাষ্ট্রে দৈনিক সংক্রমণ একলাফে বেড়ে ৬৭ হাজার ১২৩ হয়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় সেখানে ৪১৯ জন করোনা রোগী প্রাণ হারিয়েছেন। দিল্লিতে গত ২৪ ঘণ্টায় ১৬৭ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। ছত্তীসগঢ়ে, উত্তরপ্রদেশ, গুজরাত, কর্নাটকেও যথাক্রমে ১৫৮, ১২০, ৯৭ এবং ৮০ জন রোগীর মৃত্যু হয়েছে। পশ্চিমবঙ্গেও দৈনিক সংক্রমণ বেড়ে ৭ হাজার ৭১৩ হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৩৪ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে বাংলায়।

এই মুহূর্তে পশ্চিমবঙ্গের চলছে বিধানসভা নির্বাচন। সেই ক্ষেত্রে ভাইরাস সংক্রমণ যে আরও বৃদ্ধি পাবার কথা তাতে কোন সন্দেহ নেই। নির্বাচন কমিশন সংক্রমণ আটকানোর জন্য বেশকিছু পদক্ষেপ নিয়েছে ঠিকই কিন্তু তা যে যথেষ্ট নয় তা বলাই বাহুল্য। যদিও চিকিৎসক মহল মনে করছে যে মানুষের অসচেতনতা করোনা বৃদ্ধির অন্যতম বড় কারণ। মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহার করা প্রায় ছেড়ে দিয়েছেন সকলে। কিন্তু পরিস্থিতিতে দিকে যাচ্ছে তাতে সাধারণ মানুষকে অনেক বেশি সচেতন হতে হবে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *