খোলা বাজারে টিকা বিক্রি করবে সংস্থা, কিনতে পারবে রাজ্য

খোলা বাজারে টিকা বিক্রি করবে সংস্থা, কিনতে পারবে রাজ্য

69110282eb0cd4c1fd8bff135ab41df8

কলকাতা: করোনা ভাইরাস ভ্যাকসিন বিগত কয়েক সপ্তাহ ধরে জোর আলোচনা চলছে। ইতিমধ্যেই খবর ছড়িয়ে পড়েছে যে দেশে করোনা ভাইরাস ভ্যাকসিন পর্যাপ্ত পরিমাণে নেই। ঠিক এই সময়ে কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে যে, ১৮ বছর বয়স হলেই ভাইরাসের টিকা মিলবে। আবার জানা গিয়েছে, এবার থেকে খোলা বাজারের মিলবে করোনাভাইরাস ভ্যাকসিন।

৫০% ভ্যাকসিন খোলাবাজারে বিক্রি করতে পারবে সংস্থা , সরকার নির্ধারিত দামে বিক্রি করতে পারবে প্রস্তুতকারী সংস্থা । এবার মানুষ চাইলে নিজেই ভ্যাকসিন কিনে নিতে পারবে। অর্থাত্ রাজ্যগুলিকে সরাসরি ভ্যাকসিন বিক্রি করতে পারবে প্রস্তুতকারী সংস্থা। এমনই সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রীয় সরকার। এর ফলে রাজ্য সরকার চাইলে সরাসরি ভারত বায়োটেক বা সিরাম ইনন্সিটিউট থেকে টিকা কিনতে পারবে। আজই কেন্দ্র ঘোষণা করেছে, ১৮ বছর বয়স হলেই নেওয়া যাবে করোনাভাইরাস টিকা। ১ মে থেকে শুরু হয়ে যাবে এই টিকাকরণ। কয়েক সপ্তাহ আগেই ঘোষণা করা হয়েছিল যে ১ এপ্রিল থেকে ৪৫ বছরের উর্ধ্বে যারা রয়েছেন তাদের টিকাকরণ হবে। এবার আর বয়সের ভাগ থাকলো না। বিরোধীরা অনেকদিন ধরেই কেন্দ্রীয় সরকারের কাছে দাবি করছিল যে করোনাভাইরাস টিকা দেওয়ার বয়স সীমা কমানো হোক। সেই প্রেক্ষিতে অবশেষে এই সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। করোনা ভাইরাস সংক্রমণ যে হারে বৃদ্ধি পাচ্ছে তাতে গতবছরের আতঙ্ক ফের ফিরে এসেছে চলতি বছরে। সেই প্রেক্ষিতে টিকাকরণের বিষয়ে আরো বেশি প্রাধান্য দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। যদিও বিরোধীদের একাংশ প্রশ্ন তুলছে, টিকা নিয়ে বাজারে ঘাটতি দেখা যাচ্ছে। তাহলে সেই প্রেক্ষিতে এত টিকাকরণ সম্ভব হবে কী করে।

এদিকে, করোনার দ্বিতীয় ঢেউয়ে আতঙ্কের কোন কারণ নেই রাজ্যবাসীর৷ টাস্কফোর্স গঠন করা হয়েছে বলে অভয় দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়৷ মুখ্যমন্ত্রী জানান, নির্বাচনী প্রচারের জন্য বাইরে থেকে প্রচুর মানুষ আসছেন৷ ফলে, বাংলায় সংক্রমণের হার বাড়ছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্য সরকার সবরকম পদক্ষেপ নিচ্ছে৷ টাস্ক ফোর্স গঠনের কাজ শুরু করা হয়েছে৷ করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্যে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই বলে সাফ জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *