ঋতুস্রাবের সঙ্গে ভ্যাকসিনের সম্পর্ক কি রয়েছে? স্পষ্ট করল কেন্দ্র

ঋতুস্রাবের সঙ্গে ভ্যাকসিনের সম্পর্ক কি রয়েছে? স্পষ্ট করল কেন্দ্র

a86c25b7ffd005158a5cd39a97582a31

নয়াদিল্লি: চলতি বছরের জানুয়ারি মাস থেকে শুরু হয়েছে করোনাভাইরাস টিকাকরণ। গোটা দেশজুড়ে টিকাকরণ প্রক্রিয়া শুরু হওয়ার পর এই করোনাভাইরাস টিকা নিয়ে একাধিক প্রশ্ন উঠে এসেছে। কার্যকারিতা থেকে শুরু করে পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে সাধারণ মানুষের জিজ্ঞাস্য প্রচুর। ঠিক একইভাবে আরো একটি গুরুত্বপূর্ণ ইস্যুতে সাম্প্রতিক সময়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল এই করোনাভাইরাস টিকাকে কেন্দ্র করে। সেটি হল ঋতুস্রাব বা পিরিয়ড। মহিলাদের মধ্যে স্বাভাবিকভাবে প্রশ্ন উঠেছিল যে ঋতুস্রাবের সঙ্গে করোনা ভাইরাসের টিকা নেওয়ার কোনো সম্পর্ক আছে কিনা বা ঋতুস্রাব চলাকালীন টিকা নেওয়া যাবে কিনা। এই ব্যাপারে স্পষ্ট ব্যাখ্যা দিয়েছে কেন্দ্রীয় সরকার।

সম্প্রতি একটি বিবৃতি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায় যেখানে উল্লেখ করা হয়েছে, ঋতুস্রাবের পাঁচ দিন আগে বা পাঁচ দিন পরে টিকা নেওয়া উচিত নয়। এই বিবৃতি ছড়িয়ে পড়তেই মহিলাদের মধ্যে স্বাভাবিক ভাবে একাধিক প্রশ্ন উঠতে শুরু করে। আদেও ঋতুস্রাব চলাকালীন টিকা নেওয়া যাবে কিনা সেই নিয়ে দোলাচল শুরু হয়। যদিও এই বিবৃতি সম্পূর্ণ ভুয়ো বলে দাবি করা হয়েছে। কেন্দ্রীয় সরকার স্পষ্ট জানিয়েছে, এই ধরনের কোন বিষয়ে এখনো প্রমাণিত নয়, তাই প্রত্যেকের উচিত করোনাভাইরাস টিকা গ্রহণ করা। এই টিকার সঙ্গে মহিলাদের ঋতুস্রাবের কোনো সম্পর্ক নেই। এই ব্যাপারে ইতিমধ্যেই বিবৃতি জারি করেছে প্রেস ইনফরমেশন ব্যুরো বা পিআইবি। এর পাশাপাশি চিকিৎসকদের এবং সমাজকর্মীদের তরফ থেকেও বার্তা দেওয়া হয়েছে যে মহিলাদের ঋতুস্রাবের সঙ্গে টিকা নেওয়ার কোনো যোগাযোগ নেই। 

প্রেস ইনফরমেশন ব্যুরো স্পষ্ট বার্তা দিয়ে জানিয়েছে, সোশ্যাল মিডিয়ায় মহিলাদের ঋতুস্রাব এবং টিকা প্রসঙ্গে যে খবর ছড়িয়ে পড়েছে তা একেবারে ভুল। তাই কেউ যেন গুজবে কান না দেন। ১ মে থেকে ১৮ বছরের উর্ধ্বে সকলকে টিকা দেওয়া হবে এবং প্রত্যেকের উচিত সেই টিকা গ্রহণ করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *