সব দেশে জরুরি ব্যবহারে ছাড়পত্র! ভারতে আসতে পারে মডার্নার ভ্যাকসিন

সব দেশে জরুরি ব্যবহারে ছাড়পত্র! ভারতে আসতে পারে মডার্নার ভ্যাকসিন

1b72d4185547714162d2efe5be667fc6

জেনেভা: চলতি বছরের জানুয়ারি মাস থেকে সারা ভারত জুড়ে চলছে করোনাভাইরাস টিকাকরণ প্রক্রিয়া। ভারতের মতো বিশ্বের একাধিক দেশ টিকাকরণ প্রক্রিয়া শুরু করে দিয়েছে একই রকমভাবে এবং একাধিক ভ্যাকসিন বাজারে আসতে শুরু করেছেন। ভারতের তৈরি দুটি ভ্যাকসিন যথেষ্ট সুফল দিচ্ছে এবং একই সঙ্গে রাশিয়ার ভ্যাকসিন ভারতে আসছে। এবার আমেরিকার ভ্যাকসিন ভারতে আসার সম্ভাবনা। 

জানা গিয়েছে আমেরিকার সংস্থা মডার্নার তৈরি করোনাভাইরাস টিকা ভারতে আসার সম্ভাবনা তৈরি হয়েছে। ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বের যে কোন দেশে জরুরি ভিত্তিতে এই আমেরিকার সংস্থার টিকাকে রেখেছে। সেই প্রেক্ষিতেই এই টিকা ভারতে আসার সম্ভাবনা রয়েছে। এখনো পর্যন্ত এই নিয়ে মোট পাঁচটি করোনাভাইরাস টিকাকে জরুরী ব্যবহারের জন্য ছাড়পত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু-র তরফে জানানো হয়েছে, তাদের বিশেষজ্ঞ কমিটি দেখেছে মডার্না-র কোভিড টিকার কার্যকারিতা ৯৪.১ শতাংশ।

শেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ৪ লক্ষ ১ হাজার ৯৯৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের থেকে প্রায় ১৬ হাজার বেশি। দেশে মোট আক্রান্ত হলেন ১ কোটি ৯১ লক্ষ ৬৪ হাজার ৯৬৯ জন।  গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৫২৩ জনের। আপাতত মোট মৃতের সংখ্যা ২ লক্ষ ১১ হাজার ৮৫৩ জন। সবচেয়ে স্বস্তির খবর, গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ২ লক্ষ ৯৯ হাজার ৯৯৮ জন। এটিও সাম্প্রতিক সময়ে একটি রেকর্ড বটে। দেশে এখনও পর্যন্ত সবমিলিয়ে সুস্থ হয়েছেন ১ কোটি ৫৬ লক্ষ ৮৪ হাজার ৪০৬ জন। এই মুহূর্তে দেশের মোট অ্যাকটিভ কেস দাঁড়াল ৩২ লক্ষ ৬৮ হাজার ৭১০ জন। প্রসঙ্গত, করোনা রুখতে আজ থেকেই দেশের বিভিন্ন রাজ্যে শুরু হচ্ছে গণটিকাকরণ। ১৮ বছর বয়সিদের থেকে শুরু হচ্ছে টিকাকরণ। যদিও এখনও পর্যন্ত বহু রাজ্যে টিকার সমস্যা রয়েছে বলেই জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *