জনসন অ্যান্ড জনসনের এক-শট টিকা আসছে ভারতে! পরের মাসেই ট্রায়াল শুরু

জনসন অ্যান্ড জনসনের এক-শট টিকা আসছে ভারতে! পরের মাসেই ট্রায়াল শুরু

d9daa1b502bb7c3a5a09b0b885312a1a

নয়াদিল্লি: করোনাভাইরাস পরিস্থিতি সামাল দেওয়ার জন্য চলতি বছরের প্রথম মাস থেকেই টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে গোটা দেশ জুড়ে। ভারতের তৈরি দুটি করোনা ভাইরাস ভ্যাকসিন, কোভিশিল্ড আর কোভ্যাক্সিন ইতিমধ্যেই নিয়ে নিয়েছেন বহুসংখ্যক দেশবাসী। এর পাশাপাশি রাশিয়ার তৈরি স্পুটনিক ভি ভ্যাকসিন ছাড়াও আমেরিকার ভ্যাকসিন আসার কথা ভারতে। এবার জানা গেল, সিঙ্গেল ডোজ ভ্যাকসিন আনছে জনসন অ্যান্ড জনসন। যার ট্রায়াল শুরু হবে পরের মাসেই।

সূত্রের খবর, জুন মাসের প্রথম সপ্তাহ থেকেই দেশে শুরু হবে এই নতুন ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল। পিয়ারলেস হাসপাতালে শুরু হবে ভ্যাকসিনের ট্রায়াল যার নেতৃত্বে থাকবেন চিকিৎসক শুভ্রজ্যোতি ভৌমিক। করোনাভাইরাস পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ভ্যাকসিনের ওপর জোর দিচ্ছে চিকিৎসক মহল। সেই প্রেক্ষিতে ইতিমধ্যেই ভারত ছাড়াও অন্যান্য দেশের ভ্যাকসিন নিয়ে পর্যালোচনা শুরু হয়ে গিয়েছে। ‌বিশ্ব স্বাস্থ্য সংস্থা একাধিক ভ্যাকসিনকে মান্যতা দিয়েছে। এবার নতুন এই ভ্যাকসিন ট্রায়াল শুরু হবার খবরে আরো আশায় বুক বাঁধছে দেশ, বিদেশের চিকিৎসক এবং বৈজ্ঞানিক মহল। ভারতে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনেক আগেই আবেদন করেছিল বহুজাতিক ফার্মা সংস্থা জনসন অ্যান্ড জনসন। এবার সেই ট্রায়াল হতে চলেছে। এই টিকা ৭২ শতাংশ ক্ষেত্রে কার্যকর বলে দাবি করা হয়েছে সংস্থার তরফে।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের এই টিকার প্রয়োগ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয় সম্প্রতি। কারণ জানা গিয়েছিল ওই ভ্যাকসিন নিলে রক্ত জমাট বেঁধে যাচ্ছে শরীরের মধ্যে। অনেকাংশে মনে করা হচ্ছিল এই ভ্যাকসিন নিলে “গ্যুলেন ব্যারে সিনড্রোম” হওয়ার আশঙ্কা রয়েছে। এই রোগ হলে মানুষের শরীরের নার্ভ সমস্যা শুরু হয়ে যায়। তাই ওই টিকার প্রয়োগ বন্ধ রাখা হয়। তবে এখন ভারতে ওই টিকার ট্রায়াল হবে বলে জানা গিয়েছে কারণ আপাতত জানা যাচ্ছে করোনাভাইরাস প্রতিরোধে এই টিকা যথেষ্ট কার্যকরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *