ব্রাশ থেকেও হতে পারে করোনা! সতর্কতা দন্ত চিকিৎসকের

ব্রাশ থেকেও হতে পারে করোনা! সতর্কতা দন্ত চিকিৎসকের

164a74b6996943314f0165cb0162d1ee

কলকাতা: দাঁত মাজার ব্রাশ থেকে সংক্রমণ বাড়তে পারে এবং পুনরায় সংক্রমিত হতে পারে কেউ! এমনটাই বল্লেন, বারাসত বনমালীপুরে জানালেন দন্ত চিকিৎসক সুমিত কুমার সাহা। বনমালীপুর এলাকায় তার নিজের চেম্বার থেকেই এই দিন সাংবাদিকদের তিনি জানান, করোনার জন্য স্যানিটাইজ, মাক্স পরার কথা বলছে সবাই, কিন্তু মারাত্মক সংক্রামিত হওয়ার আশংকা থেকে যাচ্ছে রোগীর ব্রাশ থেকে! 

যাদের হাসপাতালে চিকিৎসা হচ্ছে তাদের ব্যবহৃত সব জিনিস হাসপাতাল কর্তৃপক্ষ বাতিল করে রোগী সুস্থ হওয়ার পর, কিন্তু যে রোগী বাড়িতে থাকছে তার ব্যবহৃত ব্রাশ থেকে পরিবারের অন্য কারোর সংক্রমণ ছড়াতে পারে দ্রুত, মনে করা হচ্ছে এমনটাই। এছাড়াও রোগী সুস্থ হয়ে ওঠার পর নতুন করে সংক্রমিত হতে পারে সে। কারণ, করোনা ভাইরাস বা কোভিড-১৯ মূলত মুখ ও নাক থেকেই প্রবেশ করে এবং এই দুটি জায়গা থেকে অপরকে ছড়ায়, তাই প্রতিদিন যে ব্রাশ দিয়ে আমারা দাঁত ব্রাশ করি সেই ব্রাশকেও নির্দিষ্ট মেডিসিন দিয়ে জীবানু মুক্ত করার প্রয়োজন রয়েছে বলে দাবি করা হয়েছে। 

দন্ত চিকিৎসক সুমিত কুমার সাহা আরও বলছেন, করোনা নিয়ে বিভিন্ন সচেতনতার মধ্যে এই মারাত্মক বিষয়টিকে সকলেই অবহেলা করে চলেছেন। এই বিষয়টি নিয়েও মানুষকে সচেতন করার প্রয়োজন আছে বলে মনে করেন তিনি। তাই সংবাদমাধ্যমের মাধ্যমে এই গুরুত্বপূর্ণ বিষয়টিকে নিয়ে করোনা আক্রান্ত হোম আইসোলেশনে থাকা রোগীরদেরকে সচেতন করতেই দন্ত চিকিৎসক সুমিত কুমার সাহার এই বার্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *