৫০% ভারতবাসী এখনো মাস্ক পরেন না! বিভীষিকার মাঝেও চরম অসচেতনতা

৫০% ভারতবাসী এখনো মাস্ক পরেন না! বিভীষিকার মাঝেও চরম অসচেতনতা

92acb2ed994c35ae0b94995de745d929

নয়াদিল্লি: করোনাভাইরাস দ্বিতীয় ঢেউয়ে ভারতের অবস্থা খুবই খারাপ পর্যায়ে গিয়েছে। দৈনিক সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা উদ্বেগ বাড়াচ্ছে প্রতিনিয়ত। সংক্রমণ আটকাতে বারবার মাস্ক ব্যবহার করতে বলছেন চিকিৎসক এবং বিশেষজ্ঞরা। কিন্তু সম্প্রতি কেন্দ্রীয় সরকার যে তথ্য দিচ্ছে তাতে চরম অসচেতনতার ছবি ধরা পড়ছে। কারণ জানানো হয়েছে এখনো দেশের ৫০ শতাংশ মানুষ মাস্ক ব্যবহার করেন না! স্বাভাবিকভাবেই দেশের মানুষ যে কতটা দায়িত্বজ্ঞানহীন তার প্রমাণ মিলছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে, ৫০ শতাংশ দেশের মানুষ এখনো পর্যন্ত মাস্ক ব্যবহার করেন না। বাকি ৫০ শতাংশ মানুষের মধ্যে অধিকাংশ মানুষ মাস্ক পরলেও নাক খোলা থাকে তাদের। অর্থাৎ সেই ক্ষেত্রেও মাস্ক পরা আর না পরা একই ব্যাপার হয়ে যাচ্ছে। কেন্দ্রীয় তথ্য অনুযায়ী, ৬৪ শতাংশ মানুষ নাক উন্মুক্ত রেখে মাস্ক পরেন, অন্যদিকে ২০ শতাংশ মানুষের মাস্ক থাকে থুতনিতে! সচেতন নাগরিকদের শতাংশ ১৪ তে গিয়ে ঠেকেছে এখন, যারা সঠিক নিয়মে করোনাভাইরাস বিধি মেনে চলেন। দৈনিক সংক্রমণ যেভাবে বাড়ছে তাতে হলফ করে বলা যায় সাধারণ মানুষের এই অসচেতনতা সবথেকে বড় কারণ। দেশের অধিকাংশ রাজ্যে করোনাভাইরাস পরিস্থিতি প্রচন্ড খারাপ।‌ স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে ইতিমধ্যেই এবং এই আবহেই অসচেতন মানুষের সংখ্যা বৃদ্ধি। সব মিলিয়ে দেশের পরিস্থিতি যে খুব তাড়াতাড়ি ঠিক হবেনা তা একেবারে পরিষ্কার।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় দেশে ২ লক্ষ ৫৯ হাজার ৫৯১ জন করোনা আক্রান্ত হয়েছেন। আপাতত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৬০ লক্ষ ৩১ হাজার ৯৯১ জন। পরিসংখ্যান অনুযায়ী, আপাতত মৃতের সংখ্যা ২ লক্ষ ৯১ হাজার ৩৩১ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪ হাজার ২০৯ জনের। 
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *