করোনা-মুক্তির পরেও নেই রেহাই! বাড়ছে নতুন অসুখের ঝুঁকি

করোনা-মুক্তির পরেও নেই রেহাই! বাড়ছে নতুন অসুখের ঝুঁকি

0f0ad636f5e08436fa96397408138f5b

 

নয়াদিল্লি: চলতি বছরের তৃতীয় মাস আসতেই ফের করোনার দাপটে নাজেহাল অবস্থা আমজতা৷ ইতিমধ্যে ভারতে করোনায় মোট মৃতের সংখ্যা ৩ লক্ষ৷ এমনকি গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে প্রায় সাড়ে ৪ হাজার সহ-নাগরিকের৷ করোনায় সক্রিয় রোগীর সংখ্যা ২৭ লক্ষ ২০ হাজার। দেশে এখনও পর্যন্ত মোট ১৯.৬০ কোটি মানুষ টিকা পেয়েছেন৷ এমনকি দেশে মাত্রাতিরিক্ত করোনার হার বাড়ায় প্রায় সব রাজ্যেই চলছে কড়া লকডাউন৷ করোনায় যেভাবে মানুষের প্রাণ যাচ্ছে, ঠিক তেমন অনেকেই করোনার যুদ্ধে জয়লাভ করে সম্পূর্ণ সুস্থও হয়ে উঠেছেন। কিন্তু করোনা থেকে সেরে ওঠা অনেকেই এখন বহু সমস্যার শিকার। মূলত করোনা রিপোর্ট নেগেটিভ এসেছে ঠিকই কিন্তু করোনার জীবাণু যেন ভেতর থেকে এখনও নির্মূল হয়নি। ইতিমধ্যেই চিকিৎসকরা সতর্ক করছেন, করোনো থেকে সুস্থ হয়ে উঠলেও কিছুটা সংক্রমণ এবং দীর্ঘস্থায়ী অসুস্থতার ঝুঁকি থাকে৷ যা বেশ কয়েক সপ্তাহ বা এমনকি কয়েক মাস পর্যন্ত স্থায়ী হতে পারে। করোনা পরবর্তী অসুখ এখন অনেকের শরীরেই দানা বাধছে। করোনার দ্বিতীয় তরঙ্গ শেষ হওয়ার পরেও কোভিড সিনড্রোম যে পরিমাণ ক্ষয়ক্ষতি করছে তাতে দশ জনের মধ্যে প্রতি এক জন ভারতীয়কে প্রভাবিত করতে পারে।

ক্লান্তি এবং পেশীর ব্যাথা:  করোনা সেরে যাওয়ার পরে কয়েক মাস অবধি জয়েন্টে ব্যথা, ক্লান্তি, পেশী ব্যথা, মাথা ব্যথার মতো দীর্ঘস্থায়ী লক্ষণও দেখা দিতে পারে। সেক্ষেত্রেও চিকিৎসকদের  পরামর্শ দেওয়া জরুরি৷

কাশি: করোনা নির্মূল হওয়ার পরেও অনেকেরই দীর্ঘস্থায়ী কাশি দেখা দিচ্ছে। এরফলে শ্বাসযন্ত্রের প্রদাহের সমস্যা হতে পারে। এইক্ষেত্রে কাশি কমানোর জন্য বারবার গরম লিকার চা এবং ভেষজ সংমিশ্রণ নিলে উপকার মিলতে পারে।

মস্তিষ্কের সমস্যা: করোনা সংক্রমণ মস্তিষ্ককে গভীরভাবে প্রভাবিত করতে পারে না, তবে বিশেষজ্ঞরা করোনা থেকে সেরে ওঠা অনেক রোগীদের মধ্যে মানসিক স্বাস্থ্য সমস্যার বৃদ্ধি দেখতে পাচ্ছেন। ট্রম্যাটিক-পরবর্তী স্ট্রেস ডিসঅর্ডার, বিশেষত হাসপাতালে ভর্তি করোনা রোগীদের মধ্যেও এটি হতে পারে।

নিদ্রাজনিত সমস্যা: করোনা রোগীদের মধ্যে অনেকেরই ঘুমের সমস্যা দেখা দিচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, মানসিক চাপ, উদ্বেগ, প্রচলিত পরিস্থিতি নিয়ে মানুষের মনে উদ্বেগের সৃষ্টি করে যা থেকে ঘুমের ব্যঘাত ঘটতে পারে।

কিডনির সমস্যা: করোনা থেকে সেরে ওঠা অনেকেই আবার কিডনির সমস্যায় ভুগছেন। এক্ষেত্রে তাঁদের কিডনির ক্ষতি হওয়ার সম্ভাবনাও দেখা দিচ্ছে। তবে সঠিক পরামর্শ নিলে এই সমস্যা থেকে রেহাই মিলতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *