তাড়াতাড়ি রোগা হতে কী খাবেন এবং কেন? দেখুন পুষ্টিবিদের পরামর্শ

তাড়াতাড়ি রোগা হতে কী খাবেন এবং কেন? দেখুন পুষ্টিবিদের পরামর্শ

5c8b7b5d4f1d9b05b03d061191ee3db9

 

             শর্মিষ্ঠা রায় দত্ত, পুষ্টিবিদ

গরমে কি তাড়াতাড়ি রোগা হওয়া যায়? গরমকালে রোগা হতে চাইলে বেশকিছু ‘প্লাস পয়েন্ট’ থাকবে আপনাদের হাতে। শীতকালের মতো প্রচুর পার্টি থাকে না এই সময়। তাই সুস্বাদু খাবারের প্রতি লোভটাও থাকে কম। এই সময় সবাই হালকা স্লিভলেস জামা কাপড় পরি, যাতে বডিশেপ ভালো মতো বোঝা যায়। তাই নিজেরাও সচেতন হতে পারি দেহের কোথায় মেদ উঁকি দিচ্ছে সেই নিয়ে। এছাড়া গরমে স্পাইসি খাবার খাওয়ার ইচ্ছাটাও থাকে না খুব বেশি। চড়া গরমে বিরিয়ানির থেকে ভাত, টক ডাল, বেশ লাগে। ঘনঘন জলতেষ্টা পাওয়ার ফলে বেশি জল এবং ফল খেলে পেট ভরে যায় তার ফলে শরীর এবং ত্বক দুটোই হেলদি থাকে। ডায়গোনিষ্টেও হেল্প করে। 

কী খাব এবং কেন? 

ডায়েট মানে হল এনজয়মেন্ট। আমার রোগীরা মোটামুটি সব খাবার আনন্দ করে খেয়ে থাকে। আমাকে জিজ্ঞাসা করে যদি না আপনাদের blood parameters-এ খুব বেশি অ্যাবনরমালাইস থাকে তাহলে সহজেই সব খাবার আপনার নিজস্ব ক্যালরি ভ্যালু অনুযায়ী সহজে নিজেকে ফিট করতে পারবেন। খাদ্যের পরিমাণ নির্ভরশীল একজনের লিঙ্গ, বয়স, উচ্চতা, লাইফ স্টাইল, বাসস্থান, শারীরিক অবস্থার উপর। তাই প্রত্যেকের ডায়েট খাবারের পরিমাণ মত আলাদা আলাদা হয়। তার জন্য দরকার বিশেষ ডায়েটিশিয়ানের পরামর্শ। খাবার তো শুধু পেট ভরার জন্য নয়, এর স্বাদ ও আমাদের মন ভালো করে দেয়। তাই কোনো লোভনীয় খাবারের দিকে তাকাবো না, এই মানসিকতা রাখলে সেটাতে চিড় ধরবেই। তাই সবই খাব, ব্যালেন্স ওয়েতে। যতটা খাচ্ছি ততটা ক্যালরি বার্ন করতে হবে, এইভাবে ব্যালেন্স করতে হবে। না হলে ওজনের পাল্লা বাড়বে। এইজন্য আমি আমার রোগী বা ক্লাইন্টদের টোটালি গাইড করি তাদের যখন কোন অনুষ্ঠান থাকে। কতটা পরিমাণ খাবে, সেইদিকে নজর দিতে হয়। 

রোগ হওয়ার ফাস্ট সিক্রেট হল হোম মেড ফুড। কিন্তু তাই বলে যাদের হোটেল অথবা মেসে অর্থাৎ বাইরে খেতে হয় তারা কি রোগা হতে পারবেন না তাহলে? অবশ্যই পারবেন। পার্সোনালাইশড ডায়েট প্লান ফলো করে। কোন খাবারে কত ক্যালরি আছে জানা থাকলে সারাদিনে কতটা ক্যালরি যাচ্ছে তার হিসেব রাখা সহজ হবে। তার কিছু উদাহরণ…

কোন খাবারে কত ক্যালরি?

রসগোল্লা ১৪৬, ভেজ চাউমিন ৪৫৯, একটা ফুচকা ২৫, একটা সিঙ্গারা ১০০, এক প্লেট মটন বিরিয়ানি ৪৭০, ভাত ১২০, দুধ কর্নফ্লেক্স ২০৫, লিকার চা ১০, একটা রুটি ১১৯, ঘী ৯১০, এক কাপ ক্লিয়ার সূপ ৭৫, চকলেট বিস্কুট ৫২০, আইসক্রিম ১৭০, কাউ মিল্ক ৬৫, চিকেন বিরিয়ানি ৩৪০!

এছাড়াও আরও কিছু টিপস রইল…

ঘুম থেকে উঠে সামান্য লেবুর রস বা কয়েকটা পুদিনাপাতা দিয়ে জল খেলে শরীরে মেটাবলিক রেট বারে। যা ওয়েট লুসে ভালো

ফল খেলে গোটা ফল খান। ফলের রসে ফাইবার কমে যায়, ক্যালোরি বেশি যায় শরীরে

রেস্টুরেন্টে গেলে গ্রিলড বা সেদ্দ ডিস অর্ডার করতে পারেন। ক্রিম বা চকোলেট ছাড়া কফি খান। বাটার বা ক্যারামেল  পপকর্ন অর্ডার না করে  plain পপকর্ন খান। বাটার নান না খেয়ে রুমালি রুটি খান

যদি আপনার কাবাব খেতে ভালো লাগে তাহলে যেকোনো পার্টিতে গিয়ে কাবাব খেতে পারেন। অন্য ফুড গ্রুপের খাবার যেমন ভাত, ভাজাভুজি, আইসক্রিম বাদ দিতে পারেন

Bad carbs বলতে বোঝায় চিনি এবং ময়দায় পরিপূর্ণ প্রসেসড খাবার। যেমন প্যাকেট চাওমিন, প্যাটিস ইত্যাদি। এদের ডায়েট থেকে বাদ দিতে হবে।

ধরুন আপনি ভাবলেন ভাত বাদ দিয়ে রুটি খাবেন আর ডিনারে পাঁচটা রুটি খেয়ে নিলেন নিশ্চিন্তে। তাহলে আপনার দেহে অনেক বেশি ক্যালরি যাবে যা ৩০ গ্রাম চালের ভাতের চেয়ে বেশি।

কী খাব? কেন খাবো? জানা গেল। কিন্তু সেই খাবারগুলো বানাবেন কেমন করে তা নিয়ে পরবর্তী সংখ্যায় আলোচনা হবে।

চেম্বার- দমদম 
হোয়াটসঅ্যাপ নম্বর- 
6290412725

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *