ঐতিহাসিক! শিশুদের জন্য প্রথম ম্যালেরিয়ার টিকায় ছাড়পত্র দিল WHO

ঐতিহাসিক! শিশুদের জন্য প্রথম ম্যালেরিয়ার টিকায় ছাড়পত্র দিল WHO

98e31665bf58590ff63575fa99624a40

নয়াদিল্লি: চিকিৎসা জগতে ঐতিহাসিক দিন৷ শিশুদের জন্য বিশ্বের প্রথম ম্যালেরিয়া টিকায় অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)৷ মশা বাহিত এই রোগে প্রতি বছর মৃত্যু হয় প্রায় ৫ লক্ষ মানুষের৷ এর মধ্য ৫ বছরের কম বয়সী শিশুর সংখ্যা ২ লক্ষ ৬০ হাজারের বেশি৷ ম্যালেরিয়ার মূলে রয়েছে প্লাজমোডিয়াম গোত্রের পরজীবী।

২০১৯ সাল থেকে ঘানা, কেনিয়া এবং মালাউইয়ে পরীক্ষামূলক কর্মসূচি চলছিল৷ সেই পরীক্ষার ফলাফল পর্যবেক্ষণের পর আরটিএস,এস/এএস০১ টিকা ব্যবহারে ছাড়পত্র দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই ‘পাইলট প্রজেক্টে’-এ ২০ লক্ষের বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে। এই টিকাটি ১৯৮৭ সালে প্রথম তৈরি করা হয়৷ তৈরি করে ওষুধ প্রস্তুতকারী সংস্থা জিএসকে। 

ব্যাকটেরিয়া দমনে বিশ্বে নানাবিধ টিকা রয়েছে। তবে এই প্রথম  ‘হিউম্যান প্যারাসাইট’ টিকা ব্যবহারে সবুজ সংকেত দিল হু। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, সাব-সাহারান আফ্রিকা-সহ বিশ্বের যে সকল জায়গায় ম্যালেরিয়ার মাঝারি থেকে উচ্চ পর্যায়ের সংক্রমণ ছড়িয়ে পড়ে, সেখানে বৃহদাকারে এই টিকা ব্যবহার করা যাবে ম্যালেরিয়ার টিকা আরটিএস,এস/এএস০১৷ হু-র বিশ্বব্যাপী ম্যালেরিয়া কর্মসূচির অধিকর্তা পেদ্রো অ্যালান্সো বলেন, ‘বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে এটা টিকার অনুমোদন যুগান্তকারী বিষয়।’  বিশেষত যে ম্যালেরিয়ার কারণে বিশ্বে প্রতি দু’মিনিটে একটি করে শিশু মৃত্যর কোলে ঢোলে পড়ে৷ 
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *