২ থেকে ১৮ বছর বয়সিদের ভ্যাকসিনে অনুমোদন! ‘কোভ্যাক্সিন’কে সবুজ সঙ্কেত

২ থেকে ১৮ বছর বয়সিদের ভ্যাকসিনে অনুমোদন! ‘কোভ্যাক্সিন’কে সবুজ সঙ্কেত

317afde25d658b735b42005e74585f97

নয়াদিল্লি: উৎসবের মাঝেই খুশির খবর মিলল। করোনা প্রতিরোধে এবার জরুরি ভিত্তিতে শিশু-কিশোরদের ভ্যাকসিনে অনুমোদন মিলল দেশে। ২ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণে অনুমোদন দেওয়া হল। ডিসিজিআইকে সুপারিশ করেছে সাবজেক্ট এক্সপার্ট কমিটি। সূত্রের খবর, শিশু এবং কিশোরদের দেওয়া হতে পারে কোভ্যাক্সিন। যদিও এখনও এই ব্যাপারে চূড়ান্ত ছাড়পত্র দেয়নি ড্রাগ কন্ট্রোলার অফ ইন্ডিয়া। মনে করা হচ্ছে, খুব তাড়াতাড়ি এই ছাড়পত্র মিলবে।

যে কোভ্যাক্সিন টিকার কথা বলা হচ্ছে সেটির দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের পরীক্ষা পর্ব শেষ হয়েছে বলে জানিয়েছে এই টিকা প্রস্তুতকারী সংস্থা হায়দরাবাদের ভারত বায়োটেক। চলতি মাসের গোড়ায় সে সংক্রান্ত ফলাফল ডিসিজিআইয়ের কাছে জমা দিয়েছে তারা। সেই ফল দেখেই এই টিকা ব্যবহারে সবুজ সঙ্কেত দেওয়া হয়েছে। উল্লেখ্য, ভারতের তৈরি দুটি করোনা ভাইরাস ভ্যাকসিনের মধ্যে সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়ার ‘কোভিশিল্ড’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেলেও ভারতের বায়োটেকের ‘কোভ্যাক্সিন’ এখনও পর্যন্ত পায়নি। সেই নিয়ে এখনও জটিলতা রয়েছে। যদিও জানা গিয়েছিল যে, চলতি মাসেই ‘হু’র অনুমোদন পাবে এই ভ্যাকসিন। তার আগে ভারতে শিশুদের জন্য এই ভ্যাকসিন অনুমোদন পেয়েই গেল। 

আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা দাবি করেছিল যে, এই সময় ১৯ বছর বয়সী পর্যন্ত মানুষের মধ্যে সংক্রমণ ব্যাপক হারে বাড়ছে এবং ভ্যাকসিন নেওয়া থাকলেও খুব একটা নিস্তার মিলছে না কারণ ডেল্টা ভ্যারিয়েন্ট অনেক বেশি সক্রিয় হয়ে উঠছে। ভারতের একাধিক অঞ্চল জুড়ে কমপক্ষে ১০ হাজার আক্রান্তের ওপর সমীক্ষা চালানোর পর এই গবেষণা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমনকি ডেল্টা ভ্যারিয়েন্টের জন্য আক্রান্তদের মধ্যে আরো বেশি শারীরিক অসুস্থতা লক্ষ্য করা যাচ্ছে। প্রথম দিকে ভাইরাস আক্রান্তদের গড় বয়স যা ছিল এখন তুলনামূলকভাবে সেটি কমে গিয়েছে। একই সঙ্গে হাসপাতালে ভর্তি হওয়া ভাইরাস আক্রান্ত রোগীদের মধ্যেও বয়সের তারতম্য লক্ষ্য করা যাচ্ছে। তাই শিশুদের জন্য যে টিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ তা বলাই বাহুল্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *