ভারতে মানুষের গড় আয়ু কমিয়ে দিচ্ছে করোনা! প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

ভারতে মানুষের গড় আয়ু কমিয়ে দিচ্ছে করোনা! প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

6e7e5731fdbe8a7c45cdd845b91add55

নয়াদিল্লি: করোনা ভাইরাস মহামারি যে গোটা বিশ্বে ব্যাপকভাবে প্রভাব ফেলেছে তা বলার অপেক্ষা রাখে না। সংক্রমণ থেকে শুরু করে মৃত্যুর হার, নাজেহাল অবস্থা সকল মানুষের। টিকাকরণ শুরু হয়ে গেলেও এখনও পর্যন্ত পরিস্থিতি যে সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে তা নয়। এরই মাঝে আবার এক চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। এটি মূলত উদ্বেগ বাড়িয়েছে ভারতের। কারণ তথ্য বলছে, করোনা ভাইরাস সংক্রমণ ভারতের মানুষের গড় আয়ু কমিয়ে দিয়েছে। কমপক্ষে ২ বছর কমে গিয়েছে গড় আয়ু। 

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ পপুলেশন সায়েন্সেস বা আইআইপিএস এবং জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের বা জেএনইউ-এর যৌথ গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে সম্প্রতি। গবেষণায় জানা গিয়েছে, করোনার প্রকোপে মৃত্যুর পরিসংখ্যানে মহিলাদের থেকে ‘এগিয়ে’ পুরুষরা। অর্থাৎ সংক্রমণে মহিলাদের থেকে বেশি মৃত্যু হচ্ছে পুরুষদের। আরও জানান হয়েছে, ভারতে করোনায় ৩৫ থেকে ৭৯ বছরের মধ্যে অত্যাধিক মৃত্যু হয়েছে, তার প্রেক্ষিতেই দেশের মানুষের গড় আয়ু কমে গিয়েছে অন্তত ২ বছর। গবেষণা অনুযায়ী, ভারতবাসীর গড় আয়ু বেড়ে গিয়েছিল প্রায় ৬ থেকে ৮ বছর। কিন্তু করোনা মহামারি সেটাই আবার ২ বছর কমিয়ে দিয়েছে। 

এর আগে আবার অন্য এক গবেষণায় জানা গিয়েছিল যে, করোনা থেকে সেরে উঠলেও সঙ্গে সঙ্গে না হলেও, অনেকদিন পরও নতুন করে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিচ্ছে। যেমন ব্লাড সুগার লেভেল বেড়ে যাচ্ছে অস্বাভাবিক হারে, তেমনই ডায়াবেটিসের রোগীদের অবস্থার অবনতি ঘটছে। সমীক্ষায় দেখা গিয়েছে, এমন অনেক রোগী আছেন, যাঁদের ডায়াবেটিস ছিল না, অথচ করোনা আক্রান্ত হওয়ার পর হাই ব্লাড প্রেসারের লক্ষণ দেখা দিয়েছে। ইতিমধ্যেই করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে দ্রুত গতিতে৷ এবার তা হু হু মাত্রা ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করছেন অনেকে৷ পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কায় প্রমাদ গুনছেন বিশেজ্ঞরা৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *