ভ্যাকসিনের দুটি ডোজ কত দিন সুরক্ষা দিতে পারে? জানাল WHO

ভ্যাকসিনের দুটি ডোজ কত দিন সুরক্ষা দিতে পারে? জানাল WHO

a2d373663cb5dfe4553e4e8205295964

জেনেভা:  চলতি বছরের জানুয়ারি মাস থেকে ভারত সহ কার্যত গোটা বিশ্বে টিকাকরণ কর্মসূচি শুরু হয়ে গিয়েছে এবং এত দিনে বহু মানুষ টিকা পেয়েছেন। কিন্তু অনেকের ধারণা টিকা পাওয়ার পরেও সংক্রমণ আগের থেকে কম কিছু হচ্ছে না। ইতিমধ্যে আবার ইউরোপের একাধিক দেশে করোনা ভাইরাস সংক্রমণ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এই নিয়ে উদ্বেগ যে বেড়েছে তা বলাই বাহুল্য কিন্তু তাও বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করছে অন্য কথা। তাদের বক্তব্য, সংক্রমণ এবং হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা তুলনামূলক বৃদ্ধি পেলেও মৃত্যুর সংখ্যা আগের থেকে বাড়েনি, তার কারণ আক্রান্তদের বেশিরভাগ মানুষ টিকা পেয়েছেন। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী ডাক্তার সৌম্য স্বামীনাথন জানাচ্ছেন, নতুন গবেষণায় দেখা গিয়েছে যে করোনা ভাইরাস টিকার দুটি ডোজ নেওয়ার পর সুরক্ষা থাকবে প্রায় বছর খানেক। তার থেকে বেশি থাকতে পারে বলে দাবি করা হচ্ছে। তিনি বলছেন, প্রাপ্ত বয়স্কদের বেশিরভাগ যদি ভ্যাকসিন পেয়ে যায় তাহলে তাদের মধ্যে অ্যান্টিবডির পরিমাণ এক বছরের বেশিও থাকতে পারে। তবে তিনি এতোটাই নিশ্চিত যে টিকা নেওয়ার পর ভাইরাস সংক্রমণ হলেও মৃত্যুর হার আগের থেকে অনেক কম হবে বা হবে না বললেই চলে। এর পাশাপাশি তিনি দুটি করোনাভাইরাস ভ্যাকসিনের মিশ্রণ এবং বুস্টার ডোজ নিয়েও আশা প্রকাশ করেছেন।

ডাক্তার স্বামীনাথন জানাচ্ছেন, দুটি করোনা ভাইরাস টিকার মিশ্রণ সত্যিই একটি নতুন এবং অত্যাশ্চর্য ধারণা কিন্তু এটি প্রয়োগ করার আগে যথেষ্ট তথ্যের প্রয়োজন রয়েছে। একই সঙ্গে বুস্টার ডোজ এখনই কাউকে দেওয়া প্রয়োজন কিনা সেই ব্যাপারে গবেষণা আরো বেশি দরকার বলে মনে করছেন তিনি। তবে অবশ্যই ইউরোপসহ একাধিক প্রান্তে নতুন করে করোনা ভাইরাস সংক্রমণের বৃদ্ধি উদ্বেগ বাড়িয়েছে তাদেরও। এই সময় যথাযথ নিয়মের মধ্যে থাকতেই বারংবার বলছেন তারা।

​​​​​

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *