উদ্বেগ বাড়ছে ‘ওমিক্রন’ নিয়ে, তথ্য দিয়ে সতর্কবার্তা জারি WHO-র

উদ্বেগ বাড়ছে ‘ওমিক্রন’ নিয়ে, তথ্য দিয়ে সতর্কবার্তা জারি WHO-র

08cc2ab6ad8b4554a7bb624713024dc5

নয়াদিল্লি: বছর শেষের এখনো মাসখানেক দেরি রয়েছে কিন্তু তার আগেই করোনাভাইরাস নতুন প্রজাতি নিয়ে উদ্বেগ গোটা বিশ্ব জুড়ে। এতদিন মনে করা হচ্ছিল ডেল্টা এবং ডেল্টা প্লাস প্রজাতির সবথেকে বেশি সংক্রামক। কিন্তু এখন খোঁজ মিলেছে ওমিক্রন প্রজাতির, যা আরো বেশি সংক্রামক বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনাভাইরাস পরিস্থিতি যে এই প্রজাতির জন্য আরো বেশি সঙ্কটজনক হয়ে উঠতে পারে তার মোটামুটি একটা ইঙ্গিত দিয়ে দিয়েছে তারা। সেই প্রেক্ষিতে বেশ কিছু তথ্য দিয়ে সকলকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এই নতুন করোনাভাইরাস প্রজাতি নিয়ে এখনো পর্যন্ত বেশি কিছু পরীক্ষামূলক ভাবে জানা যায়নি কিন্তু যতটা জানা গিয়েছে তার ভিত্তিতে একাধিক তথ্য দিয়েছে ‘হু’। তারা জানাচ্ছে, এই নতুন প্রজাতির কারণে ভাইরাস আক্রান্ত হতে পারেন এমন ব্যক্তি যিনি আগেও করোনা ভাইরাস আক্রান্ত হয়েছিলেন। ডেল্টা প্রজাতির তুলনায় এই প্রজাতি বেশি সংক্রমক বলে মনে করা হলেও আদতে তা কত বেশি সংক্রামক তা এখনও স্পষ্ট ভাবে জানা যায়নি। তাই অবশ্য হবে সকলকে বেশি সতর্ক থাকতে হবে বলেই পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে তারা আরো উদ্বেগজনক তথ্য দিয়ে জানিয়েছে, টিকা নেওয়া থাকলে তার প্রভাব এই নতুন প্রজাতির উপর কতটা পড়বে সেটা এখনও নিশ্চিত নয়। এর কারণ এই প্রজাতির নতুন কোন উপসর্গ মেলেনি। তাই টিকা প্রাপ্ত ব্যক্তিকে নির্দিষ্ট নিয়ম বিধি মেনে চলতে হবে তা একদিকে স্পষ্ট। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, আরটিপিসিআর টেস্টে এই নতুন প্রজাতি ধরা পড়বে।

এই নতুন করোনাভাইরাস প্রজাতির সর্বপ্রথম পাওয়া গিয়েছে দক্ষিণ আফ্রিকায় এবং তার পরে তা ছড়িয়ে গেছে হংকং থেকে শুরু করে ভারতেও। তাই সব জায়গায় উদ্বেগ যে আরও নতুন করে সৃষ্টি হয়েছে তা বলাই বাহুল্য। সার্বিকভাবে করোনাভাইরাস পরিস্থিতি এই মুহূর্ত পর্যন্ত গোটা দেশে বা বিশ্বে যা ছিল তাতে মনে করা হচ্ছিল খুব তাড়াতাড়ি স্বাভাবিক সময়ে ফিরতে চলেছে মানুষ। কিন্তু এখন আবার নতুন করে সৃষ্টি হল আতঙ্ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *