সম্পূর্ণ টিকাপ্রাপ্তদের শরীরে ওমিক্রনের ৮ উপসর্গ! মারাত্মক প্রভাব কম

সম্পূর্ণ টিকাপ্রাপ্তদের শরীরে ওমিক্রনের ৮ উপসর্গ! মারাত্মক প্রভাব কম

683223f83dd1a85b4ca8db9fb784cab5

নয়াদিল্লি: করোনা ভাইরাসের নয়া প্রজাতি ওমিক্রন নিয়ে চিন্তা দিন দিন বাড়ছে। ডেল্টার থেকেও এই প্রজাতি অনেক বেশি সংক্রামক তা আগেই জানিয়ে দিয়েছিল বিশেষজ্ঞরা। এমনকি টিকা নেওয়া থাকলেও এই প্রজাতি কাউকে কাবু করতে সক্ষম সেটার ইঙ্গিতও মিলেছিল। কিন্তু সম্পূর্ণ টিকাপ্রাপ্তদের শরীরে কী উপসর্গ থাকে ওমিক্রনের, তা নিয়ে এখন প্রশ্ন। সেই উত্তর অবশ্য মিলেছে। নিউইয়র্কের এক চিকিৎসক ক্রেগ স্পেনসার এই নিয়ে তথ্য দিয়েছেন।

আমেরিকার ওই চিকিৎসক জানাচ্ছেন, সম্পূর্ণ টিকাপ্রাপ্তদের শরীরে ওমিক্রনের মূলত ৮ টি উপসর্গ লক্ষ্য করা যায়। সেগুলি হল: মাথা যন্ত্রণা, কাশি, সর্দি, ক্লান্তি, গলা যন্ত্রণা, জ্বর, পেশী যন্ত্রণা, কনুই, হাঁটু, কোমরে যন্ত্রণা। যদিও তিনি বলছেন, ওমিক্রনে আক্রান্ত হলেও সম্পূর্ণ টিকাপ্রাপ্তদের বাড়াবাড়ি শরীর খারাও হওয়ার সম্ভাবনা অত্যন্ত কম। হাসপাতালেও সেইভাবে ভর্তি হতে হচ্ছে না কাউকে। যারা ওমিক্রন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাদের বেশিরভাগ টিকা নেননি। উপসর্গ তাদের অনেক বেশি এবং তুলনায় মারাত্মক আকার নিচ্ছে। তবে টিকা যারা নিয়েছেন তাদের খুব গলা ব্যাথা ছাড়া আর সেভাবে কোনও উপসর্গ দেখা দিচ্ছে না বলে জানান হয়েছে।

এদিকে ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান টেড্রস অ্যাডানম গেব্রেয়েসুস বলেছেন, ডেল্টা ও ওমিক্রন জোড়া বিপদ ডেকে আনতে পারে৷ বিশ্বজুড়ে ওমিক্রন সংক্রমণের হার যথেষ্ট উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে। জোড়া ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা আকাশ ছোঁয়া হয়ে গিয়েছে৷ যে হারে সংক্রমণ বাড়ছে তাতে কোভিডের সুনামি আছড়ে পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। তিনি আরও বলেন, এমনটা হলে স্বাস্থ্যকর্মী এবং স্বাস্থ্যব্যবস্থার উপর বিপুল চাপ তৈরি হবে। স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়বে৷ প্রসঙ্গত, বিগত এক সপ্তাহে বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বুধবার ফ্রান্স ও আমেরিকায় দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা নয়া রেকর্ড গড়েছে৷ ডেল্টাকে হারিয়ে ফ্রান্স ও ব্রিটেনে প্রধান চালিকাশক্তির ভূমিকা নিয়েছে ওমিক্রন৷ দৈনিক আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছাপিয়ে গিয়েছে৷ আমেরিকার পরিস্থিতিও প্রায় একই রকম৷ ভারতেও লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করেছে করোনা৷ পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রন৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *