টিকাকরণ চলছে তবু কেন কোভিড সংক্রমণে বৃদ্ধি?

টিকাকরণ চলছে তবু কেন কোভিড সংক্রমণে বৃদ্ধি?

c882597e26bbd8b0ab3811d185aeb19e

কলকাতা: ২০২১ সালের জানুয়ারী মাস থেকেই গোটা দেশজুড়ে চলছে টিকাকরণ কর্মসূচি। প্রায় এক বছর হয়ে গেল ভ্যাকসিনের কিন্তু এই সময় আবার কোভিড সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। ওমিক্রন, যা করোনার নতুন প্রজাতি, বিরাট হারে সংক্রমণ বৃদ্ধি করেছে। কিন্তু অনেকের প্রশ্ন, টিকাকরণ চালু থাকলেও কেন বাড়ছে করোনা? যদি করোনা সংক্রমণ বাড়তেই থাকে তাহলে টিকা কোন কাজে লাগছে। সেই প্রশ্নের উত্তর রয়েছে বিশেষজ্ঞদের কাছে। তারা স্পষ্ট জানিয়ে দিচ্ছেন যে কেন টিকাকরণ সত্ত্বেও করোনা বাড়ছে। তার একটাই উত্তর, ওমিক্রন।

গবেষক এবং বিশেষজ্ঞদের বক্তব্য, ঠিক যে সময় ওমিক্রন সংক্রমণ শুরু হয়েছে সেই সময় বিশ্বের কোভিড গ্রাফ কিছুটা নিম্নমুখী ছিল। আর সময়টা ছিল নভেম্বরের। মূলত বছরের এই সময় থেকে শুরু হয় ‘হলিডে মুড’। সকলে ঘুরতে যান, আনন্দ করেন। অনেকেই ভেবেছিলেন যে, ভ্যাকসিন নেওয়া আছে বলে সংক্রমণে ভয় নেই। তাই মাস্ক বা স্যানিটাইজার ব্যবহারে খামতি দেখা দিয়েছিল। ঠিক এই সময়েই হানা দেওয়া ওমিক্রনের কারণে আজ এই পরিস্থিত্ত তৈরি হয়েছে বলে মত তাদের। টিকা বিশেষজ্ঞরা আরও বলছেন, একটা ভুল ধারণা মানুষের মধ্যে রয়ে গিয়েছে এবং সেই কারণে আরও সংক্রমণ বাড়ছে। তা হচ্ছে, টিকা নিলে কোভিড হবে না। তাদের বক্তব্য, কোভিড টিকার একমাত্র উদ্দেশ্য, সংক্রমণ যাতে কিছুতেই ভয়াবহ না হয়ে ওঠে সেটা নিশ্চিত করা। তা যেন মৃত্যুর কারণ হয়ে না ওঠে সেটা দেখা। আর করোনা টিকা সেই কাজ করছে বলেই দাবি তাদের। কিন্তু সাধারণ মানুষ সব বিধি ভুলে গিয়ে লাগামছাড়া হয়ে যাচ্ছে, যেটা ভয়ানক।

তবুও এর মধ্যেও আশার আলো রয়েছে। তা হল, করোনার আগের প্রজাতির মত এই প্রজাতির মারণ ক্ষমতা নেই। সংক্রমণ বেশি মাত্রায় ছড়ালেও রোগী বেশি আশঙ্কাজনক হবে না এই ওমিক্রনের কারণে। তবে এখনও এই নিয়ে গবেষণা চলছে। আরও তথ্য এলে পরিস্থিতি আরও ভাল করে মোকাবিলা করা যাবে বলে ধারণা বিশেষজ্ঞ মহলের। তবে আপাতত করোনার কারণে নাজেহাল অবস্থা আমেরিকা, ব্রিটেন সহ ভারতেরও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *