এই মাস্ক পরলেই ২০ মিনিটে সংক্রমণ! সতর্ক থাকুন

এই মাস্ক পরলেই ২০ মিনিটে সংক্রমণ! সতর্ক থাকুন

f65249c56d9b79153725e462be232c6f

নয়াদিল্লি: করোনা নামক ভাইরাসের বাড়বাড়ন্ত যেদিন থেকে শুরু হয়েছে সেদিন থেকে মানুষের সর্বক্ষণের সঙ্গী হয়ে গিয়েছে মাস্ক। বাইরে বেরলে তো বটেই, কখনও কখনও বাড়িতেও মাস্কের দরকার পড়ে। মাস্ক ছাড়া দিন কাটানো এখন একদমই প্রায় অসম্ভব। কিন্তু এই মাস্কের জন্যও আপনি করোনা সংক্রামিত হতে পারেন, তাও মাত্র ২০ মিনিটে! হ্যাঁ, এমনটাই বলছে গবেষণা। কিন্তু সেটা কোন ধরণের মাস্ক? তা জানতে হবে।

নতুন গবেষণায় উঠে এসেছে যে, একস্তরীয় কাপড়ের মাস্ক যদি কেউ পরেন এবং তার সামনে যদি কোনও মাস্ক ছাড়া করোনা আক্রান্ত ব্যক্তি থাকেন তাহলে কাপড়ের মাস্ক পরা ব্যক্তির সংক্রামিত হতে সময় লাগবে মাত্র ২০ মিনিট! আবার যদি রোগী এবং সাধারণ ব্যক্তি দুজনেই এই মাস্ক পরেন তাহলে সংক্রমণ হওয়ার সম্ভাবনা ২৭ মিনিটে। এক কথায়, এই কাপড়ের মাস্ক আখেরে কোনও সুরক্ষা দেয় না মানুষকে। গবেষণায় আরও বলা হয়েছে, কোভিড আটকাতে সবচেয়ে উপযোগী এন৯৫ মাস্ক। কোভিড আক্রান্ত ব্যক্তি যদি মাস্ক পরে না থাকেন তবে তার সামনে এন৯৫ মাস্ক পরা ব্যক্তি প্রায় আড়াই ঘণ্টা নিরাপদ থাকবেন। আবার রোগী এবং একজন সাধারণ মানুষ দু’জনেই যদি এই মাস্ক পরে থাকেন, প্রায় ২৫ ঘণ্টা নিরাপদ থাকতে পারবেন সুস্থ ব্যক্তি।

যে হারে দেশে করোনা সংক্রমণ বাড়ছে তাতে মাস্ক পরা আরও আবশ্যিক হয়ে উঠছে। সরকার বারবার সতর্ক করছে এবং সকলকে মাস্ক পরতে অনুরোধ করছে। ইতিমধ্যেই দেশের সংক্রমণ আজ ১ লক্ষ পার করে ফেলেছে। গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ১৭ হাজার ১০০ জন৷ যা গতকালের তুলনায় ২৮.৮ শতাংশ বেশি। গত বছর জুন মাসে দৈনিক এক লক্ষ আক্রান্তের গন্ডি পেরিয়েছিল দেশ। সব মিলিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৫২ লক্ষ ২৬ হাজার ৩৮৬ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *