ওমিক্রনের জন্য মাত্র ১% রোগী ICU-তে, এখনও ভয়ের কারণ ‘ডেল্টা’

ওমিক্রনের জন্য মাত্র ১% রোগী ICU-তে, এখনও ভয়ের কারণ ‘ডেল্টা’

9c4c1573fe61c1a0efcb8ef19336774e

নয়াদিল্লি: করোনা ভাইরাসের নতুন প্রজাতি ওমিক্রন নিয়ে উদ্বেগের কোনও শেষ নেই। দৈনিক আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা দেশে বাড়তে থাকায় আরও বেশি আতঙ্ক সৃষ্টি হচ্ছে। কিন্তু চিকিৎসকদের একাংশ মনে করছে, এই পরিস্থিতির জন্য এখনও দায়ি করোনার ‘ডেল্টা’ প্রজাতি। কারণ পরিসংখ্যান বলছে, ওমিক্রনের জেরে দেশে আইসিইউ-তে ভর্তি মাত্র ১ শতাংশ করোনা রোগী। ভয় থেকে গিয়েছে ‘ডেল্টা’ নিয়েই।

সরকারি সূত্র বলছে, তৃতীয় ঢেউতে করোনা আক্রান্তদের ৫ থেকে ১০ শতাংশ হাসপাতালে ভর্তি হয়েছেন আপাতত। কিন্তু ওমিক্রনের জেরে আইসিইউ-তে ভর্তি মাত্র ১ শতাংশ। বাকিদের অধিকাংশ করোনার ‘ডেল্টা’ দ্বারা আক্রান্ত। শুধু ভারত নয়, বিশ্বের বাকি দেশেও ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে ভর্তির হার কম। তাই মনে করা হচ্ছে, আপাতত ওমিক্রন নিয়ে বেশি চিন্তা না করে ‘ডেল্টা’র দিকেই বেশি নজর দেওয়া উচিত সকলের, কারণ এই প্রজাতিই সবথেকে বেশি ক্ষতি করছে তৃতীয় ঢেউয়ের আবহেও। উল্লেখ্য, দেশে এখন ওমিক্রন আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৬ হাজার ০৪১ জনে। আর বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১৪ লক্ষ ১৭ হাজার ৮২০।

কেন্দ্রীয় বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৬৪ হাজার ৮৩৩ জন৷ একই সময় মৃত্যু হয়েছে ৪০২ জনের। দেশের মোট আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে ৩ কোটি ৬৮ লক্ষ ৫০ হাজার ৯৬২ এবং মোট মৃত্যু ৪ লক্ষ ৮৫ হাজার ৭৫২। এদিকে, দেশের সংক্রমণের হার গত ২৪ ঘণ্টায় তা হয়েছে ১৬.৬৬ শতাংশ। এদিকে, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৪৯ লক্ষ ৪৭ হাজার ৩৯০ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১ লক্ষ ২২ হাজার ৬৮৪ জন। দেশে মোট টিকার ডোজ হয়েছে ১৫৬ কোটির বেশি এবং যার মধ্যে গতকালই ৫৮ লক্ষ টিকার ডোজ পেয়েছেন দেশবাসী। দেশে করোনা এবং ওমিক্রন আক্রান্তের শীর্ষে রয়েছে মহারাষ্ট্রই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *