সরকারি তথ্য ভুলে ভরা! কোভিডে মৃত্যুর সংখ্যা অনেকগুণ বেশি: রিপোর্ট

সরকারি তথ্য ভুলে ভরা! কোভিডে মৃত্যুর সংখ্যা অনেকগুণ বেশি: রিপোর্ট

4cc67e0bdc216c4b536ec6f302479dd4

নয়াদিল্লি: বছর ২ হয়ে গেল করোনা ভাইরাস দাপিয়ে বেড়াচ্ছে বিশ্ব। এখনও পর্যন্ত ৫০ লক্ষের বেশি মানুষ মারা গিয়েছে এই ভাইরাসের কারণে। কিন্তু মৃত্যুর এই পরিসংখ্যান নিয়ে উঠেছে বিস্তর প্রশ্ন। দাবি করা হচ্ছে, বিভিন্ন দেশের সরকার যে পরিসংখ্যান দিচ্ছে তা আসলে সঠিক নয়। আসল কোভিডে মৃত্যুর সংখ্যা আরও অনেক বেশি। এর আগে একাধিক রিপোর্ট ঠিক এমনই দাবি করেছিল। এবার এই দাবি করল জনপ্রিয় ‘নেচার’ জার্নালের এক প্রতিবেদন।  

প্রকাশিত এই রিপোর্টে বলা হয়েছে, ১০০ টিরও বেশি তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা অনুমান করতে পেরেছেন যে, সরকারি পরিসংখ্যানে কোভিডে মৃত্যুর যে তথ্য দেওয়া হচ্ছে তার থেকে অনেক বেশি মৃত্যু হয়েছে এই মহামারিতে। বেশির ভাগ ক্ষেত্রে সঠিক তথ্য প্রকাশ করা হয়নি। সত্যি যত মৃত্যু হয়েছে করোনা আক্রান্ত হয়ে তার থেকে কম সংখ্যক মৃত্যু সরকারি পরিসংখ্যানে দেখানো হয়েছে। একাধিক দেশ এই কাজ করেছে বলে দাবি করা হচ্ছে। তবে কেন এই ধরণের পদক্ষেপ নিয়েছে তারা? গবেষকরা ধারণা, দেশের সরকারের ভাবমূর্তি রক্ষা করতে এবং আন্তর্জাতিক স্তরে নিজেদের লজ্জা বাঁচাতেই এই কাজ করেছে তারা। তাই হলফ করে বলা যায়, আপাতত যে মৃত্যুর সংখ্যা দেখানো হচ্ছে, তার থেকে মৃত্যুর হার অনেকগুণ বেশি বিশ্বে।

উল্লেখ্য, ভারতের ক্ষেত্রেও এর আগে এমনই অভিযোগ উঠেছিল। এখানেও অনেক বিজ্ঞানী এবং গবেষক দাবি করেছেন যে, ভারতে যত মৃত্যু হয়েছে বলে দাবি করা হচ্ছে তার থেকে অনেক বেশি মৃত্যু হয়েছে। কিন্তু সঠিকভাবে এই তথ্য প্রমান করা যায়নি এখনও তাই এই নিয়ে বিতর্ক রয়েছেই। এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ৩ লক্ষ ১৭ হাজার ৫৩২ জন। একই সময় দেশে মৃত্যু হয়েছে ৪৯১ জন করোনা আক্রান্ত রোগীর৷ পাল্লা দিয়ে দেশে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও৷ ভারতে ৯ হাজার ২৮৭ জন ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *