AIDS থেকে মুক্তি? টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু

AIDS থেকে মুক্তি? টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু

51ae6ad6857b900a899dbfd25da6b9ac

নিউইয়র্ক: এইডস চিকিৎসায় নতুন পদক্ষেপ নেওয়া শুরু। এত বছর ধরে এই রোগ থেকে মুক্তি মিলবে এইরূপ কোনও পন্থা আবিষ্কার করা যায়নি। কিন্তু সম্প্রতি করোনা ভাইরাস ঠেকাতে কার্যকরী ভূমিকা পালন করেছে এমআরএনএ পদ্ধতি। এবার সেই পদ্ধতি কাজে লাগিয়েই এইডসের টিকা আনার উদ্যোগ নেওয়া হচ্ছে। শুরু হতে চলেছে এইচআইভি প্রতিরোধক এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ। এই পদ্ধতির জেরে আশানুরূপ ফল মিলবে বলে আশা দেখতে শুরু করেছেন বিজ্ঞানী এবং গবেষকরা।

আরও পড়ুন: ত্বকে-প্লাস্টিকে কতক্ষণ থাকে ওমিক্রন? জানলে শিউরে উঠবেন

করোনা ভাইরাসের টিকা মোটামুটিভাবে দেড় বছরের মধ্যে চলে এসেছে। তারপর থেকে আলোচনা শুরু হয়েছিল ক্যানসার বা এইডসের টিকা নিয়ে। আবার ম্যালেরিয়ার টিকা নিয়েও কম কথা হয়নি। করোনার টিকা এত আগে চলে এলেও বছরের পর বছর গবেষণা চালিয়ে কেন এইডসের টিকা আনা যাচ্ছে না তা নিয়ে প্রশ্ন ওঠে। যদিও তার উত্তর বিজ্ঞানী মহল থেকে এসেছে। এবার জানা গেল এইডসের জন্য টিকার পরীক্ষামূলক প্রয়োগও শুরু হচ্ছে। আমেরিকায় ৫৬ জন ব্যক্তির উপর শুরু হতে চলেছে এই প্রয়োগ। ওষুধ প্রস্তুতকারক সংস্থা মডার্না সম্প্রতি এই ঘোষণা করেছে। আশা করা হচ্ছে, এই টিকা এই রোগের বিরুদ্ধে দারণ কাজ করবে এবং এইচআইভি-র বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হবে। উল্লেখ্য, এই মুহূর্তে গোটা বিশ্বে এইডস আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৩.৮ কোটি।

প্রতি বছর এইডস এবং ক্যানসার রোগে হাজার হাজার মানুষের মৃত্যু হয়। কিন্তু এই রোগ নির্মূল করতে পারে এমন কোনও ওষুধ বা টিকা আবিষ্কৃত হয়নি এখনও পর্যন্ত। তাই এই রোগ নিয়ে ভয় থাকাটা স্বাভাবিক। কিন্তু এত কম সময় করোনার টিকা আবিষ্কার করা হয়েছে দেখে বিশ্বের একাংশ আশা দেখতে শুরু করেছিল। সেই প্রেক্ষিতে নয়া চিকিৎসা পদ্ধতির দ্বারা এই এইডসের টিকা আবিষ্কার করার চেষ্টা শুরু হল। এখন দেখা যাক, কতটা সফল হন বিজ্ঞানীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *