আচমকা হৃদরোগ কীভাবে? কোন কোন কারণ এর সম্ভাবনা বাড়ায়

আচমকা হৃদরোগ কীভাবে? কোন কোন কারণ এর সম্ভাবনা বাড়ায়

0f434c4cc78625166501fe48927f2b76

কলকাতা: যে কোনও কারোর মৃত্যুর খবর এলেই কারণ হিসেবে অধিকাংশ ক্ষেত্রে দেখা যাচ্ছে হৃদরোগ। সাম্প্রতিক সময়ে এই রোগের কারণ যে বেড়েছে তা মেনে নিচ্ছেন চিকিৎসকরাও। গতকাল প্রয়াত হয়েছেন বিখ্যাত ক্রিকেটার শেন ওয়ার্ন। তিনি আচমকা হৃদরোগে আক্রান্ত হন। কিন্তু এভাবে কেন হঠাৎ হৃদরোগ? কোন কোন কারণে এই রোগ হতে পারে? তার একটা দিশা দিচ্ছেন চিকিৎসক মহল। ওয়ার্ন মাত্র ৫২ বছর বয়সে চলে গেলেন। মৃত্যু হিসেবে এই বয়স অনেক অনেক কম। তাই কম বয়সিদের মধ্যে হার্ট অ্যাটাকের প্রবণতা বৃদ্ধি নিয়ে এখন চর্চা।

আরও পড়ুন- অখিলেশের খেলা শেষ করতে গিয়েছেন মমতা, কটাক্ষ দিলীপের

ঠিক কোন কোন কারণ এখন হৃদরোগের পরিমাণ বাড়াচ্ছে অল্প বয়সিদের মধ্যে? চিকিৎসকরা এর অন্তত সাতটি কারণ খুঁজে বের করেছেন। কী করলে হঠাৎ হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যেতে পারে? কয়েকটি কারণে এই সময়ে কম বয়সিরা ভুগছেন বলেই মত চিকিৎসকদের। সেগুলি কী কী?

১) মানসিক চাপ। এখন অল্প বয়সিদের মধ্যে মানসিক চাপের পরিমাণ আগের থেকে অনেক বেড়ে গিয়েছে বলে মত বিশেষজ্ঞ মহলের। কম বয়সিদের মধ্যে কাজের চাপ বেড়ে যাওয়া মানসিক চাপ বাড়ার অন্যতম কারণ। আর এতেই বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি।

২) অতিরিক্ত ধূমপান এবং মদ্যপান। নিয়মিতভাবে ধূমপান এবং অনিয়ন্ত্রিত মদ্যপান বিরাটভাবে বাড়িয়ে দিচ্ছে হৃদরোগ। নির্দিষ্ট সময় বিবেচনা না করে লাগাতার নেশা করা শরীরের বিপুল ক্ষতি করছে। তার সঙ্গে আছে খামখেয়ালি জীবনযাপন।

৩) উচ্চ রক্তচাপ এবং ডায়বেটিস। এই দুই রোগ নিয়ন্ত্রণ করতে না পারলেই সমস্যা। এই রোগ প্রতিরোধে বিশেষ কিছু নিয়ম মেনে চলতে হয়। সেটা না মানলেই সমস্যা বাড়বে যা পরে হৃদরোগের আশঙ্কা আরও বাড়িয়ে দেয়।

৪) শরীরে অতিরিক্ত মেদ জমে যাওয়ার হার্ট অ্যাটাকের অন্যতম কারণ। তার মধ্যে এখন আবার শরীরচর্চার অভাব মানুষের মধ্যে। কোভিড পরিস্থিতিতে বেশিরভাগ কাজ বাড়ি থেকে আর তাতেই অভাব পড়ছে চলন-গমনের। বাড়ছে একাধিক রোগের সম্ভবনা, যার মধ্যে রয়েছে হৃদরোগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *