দেশে কোভিডে ‘আসল’ মৃত্যু ৮ গুণ বেশি! দাবি গবেষণায়

দেশে কোভিডে ‘আসল’ মৃত্যু ৮ গুণ বেশি! দাবি গবেষণায়

4cc67e0bdc216c4b536ec6f302479dd4

কলকাতা: সরকারি পরিসংখ্যান যাই বলুক না কেন, দেশে কোভিডে মৃত্যু সেই সংখ্যার কমপক্ষে ৮ গুণ বেশি! সম্প্রতি এমন চাঞ্চল্যকর তথ্য সামনে উঠে এসেছে এবং এই দাবি করেছে বিশ্বখ্যাত ল্যানসেট পত্রিকা। ভারত তো বটেই, গোটা বিশ্বেই করোনা ভাইরাস আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তথ্যে গোলামাল রয়েছে বলেই দাবি করা হয়েছে তাদের তরফে। শুধু ভারতের ক্ষেত্রেই এই সংখ্যাটা ৮ গুণ বেশি।

আরও পড়ুন- ১৪১ দিন ধরে লাগাতার ধর্না, মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি পূরণের অপেক্ষায় হবু শিক্ষকরা

ল্যানসেট জানাচ্ছে, গোটা বিশ্ব প্রচুর মানুষের প্রাণহানি হয়েছে করোনা ভাইরাস সংক্রমণে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে দেখা গিয়েছে যে, সরকারি পরিসংখ্যানের সঙ্গে মূল তথ্যের কোনও মিল নেই। ভারতের মৃত্যুর তথ্য হিসেব করে দেখা গিয়েছে, সরকারি পরিসংখ্যান থেকে আসল মৃত্যুর সংখ্যা ৮ গুণ বেশি। এদিকে আবার পৃথিবী জুড়ে কোভিডে মৃতের সংখ্যা বিভিন্ন দেশের দেওয়ার সংখ্যার চেয়ে প্রায় ৩ গুণ বেশি। অর্থাৎ ল্যানসেটের দাবি অনুযায়ী, ভারতে প্রকৃত কোভিডে মৃত্যুর সংখ্যা প্রায় ৪০ লক্ষ! কিন্তু সরকারি হিসেব বলছে সেটা প্রায় ৫ লক্ষের কিছু বেশি। এর আগেও দেশের মৃত্যুর পরিসংখ্যান নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। অনেক গবেষণায় উঠে এসেছিল যে, সরকারি পরিসংখ্যান ঠিক নয়। সেই সময় থেকেই এই নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। এখন ল্যানসেটের এই দাবি আরও জল্পনা বৃদ্ধি করল।

শেষ তথ্য বলছে, শুক্রবার দেশে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ১৯৪ জন। এই একই সময় মৃত্যু হয়েছে ২৫৫ জনের। বৃহস্পতিবার দেশে করোনার বলি হয়েছিলেন ১০৮ জন। পরিসংখ্যান বলছে, এই মুহূর্ত পর্যন্ত দেশে অ্যাকটিভ করোনায় আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ২১৯ জন। যা মোট আক্রান্তের মাত্র ০.১০ শতাংশ। পাশাপাশি মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ১৫ হাজার ৭১৪ জন। এই মুহূর্তে মোট সুস্থ হওয়ার সংখ্যা ৪ কোটি ২৪ লক্ষ ২৬ হাজার ৩২৮ জন এবং গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৬ হাজার ২০৮ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *