সদ্যোজাতের বিপদ বাড়াবে মায়েরাও! কোভিড প্রসঙ্গে বলছে ‘হু’

সদ্যোজাতের বিপদ বাড়াবে মায়েরাও! কোভিড প্রসঙ্গে বলছে ‘হু’

10586ddaaec7ffae600d03ae8d86b56e

জেনেভা: প্রায় আড়াই বছর হতে চলল কিন্তু করোনা ভাইরাস নিয়ে চর্চা, গবেষণা কিছুই শেষ হয়নি। বরং উত্তরোত্তর তা বেড়েই চলেছে। এখন আবার নতুন কিছু কোভিড প্রজাতি ধরা পড়েছে যা নিয়ে চিন্তা বাড়ছে। বেশ কয়েকটি দেশে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে তা নতুন করে আবার এই ভাইরাস নিয়ে গবেষণা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেই এই নতুন প্রজাতিগুলিকে নিয়ে সতর্ক করেছে। এবার তাদের গবেষণা একটা বড় ব্যাপার সামনে আনল। ‘হু’ বলছে, মায়ের থেকে করোনা সংক্রমণ ঘটতে পারে সদ্যোজাত শিশু বা ভ্রূণেরও! এই দাবিতে রীতিমতো শোরগোল।

আরও পড়ুন- ১৪১ দিন ধরে লাগাতার ধর্না, মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি পূরণের অপেক্ষায় হবু শিক্ষকরা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বক্তব্য, কোভিড সংক্রমণের ক্ষেত্রে শিশুরা যে মায়েদের কাছে সুরক্ষিত সে ধারণা সম্পূর্ণ সঠিক নয়। তাদের থেকে সদ্যোজাতরা বা ভ্রূণ সংক্রমিত হতে পারে। অর্থাৎ মায়ের গর্ভে থাকাকালীন সে আক্রান্ত হতে পারে কোভিডে। পাশাপাশি জন্মের সময় বা জন্মের পরও তারা আক্রান্ত হতে পারে করোনায়। মৃদু উপসর্গে ভয় না থাকলেও মা যদি গুরুতর কোভিডে আক্রান্ত হয় তাহলে এই আশঙ্কা আরও বেড়ে যায়। সম্প্রতি বিভিন্ন দেশে কোভিডে আক্রান্ত মায়েরা যে শিশুদের জন্ম দিয়েছেন তাদের ওপর একটি গবেষণা চালানো হয়েছিল। সেই থেকেই এই তথ্য মিলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যৌথ ভাবে এই গবেষণা চালিয়েছে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর গ্লোবাল উইমেন্স হেল্থ। কোভিডে আক্রান্ত প্রসূতিদের প্রায় সাড়ে ১৪ হাজার সদ্যোজাতের ওপর এই গবেষণা করা হয়েছিল। তাতে দেখা গিয়েছে মাত্র ১.৮ শতাংশ শিশু কোভিডে আক্রান্ত হয়েছে। অর্থাৎ খুব যে বিরাট সংখ্যক শিশু আক্রান্ত হয়েছে তা নয়। তাই এটি একটি আশার দিক বটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *