বুস্টার ডোজ নেওয়ার রয়েছে নিয়ম, দামও বা কত, জেনে নিন

বুস্টার ডোজ নেওয়ার রয়েছে নিয়ম, দামও বা কত, জেনে নিন

c3949ebdc3608e4f5112f260df14a466

নয়াদিল্লি: রবিবার অর্থাৎ ১০ এপ্রিল থেকে শুরু হচ্ছে সকলের জন্য বুস্টার টিকাকরণ। ১৮ বছর হলেই সে এই টিকা নিতে পারবে ষাটোর্ধ্ব এবং চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের মতোই। কিন্তু এই টিকা নেওয়ার বেশ কিছু নিয়ম রয়েছে। আর এই টিকার দাম কত হবে সে সম্পর্কেও জানান হয়েছে কারণ এই বুস্টার টিকা শুধুমাত্র বেসরকারি কেন্দ্রে পাওয়া যাবে। তাহলে কী কী নিয়ম আছে বুস্টার ডোজ নেওয়ার, জেনে নিন।

আরও পড়ুন: ‘হাইব্রিড কোভিড’ নিয়ে বড় আশঙ্কা করছে ‘হু’, এই লক্ষণগুলি চিন্তা বাড়াবে

নিয়ম

প্রথমত, এই বুস্টার ডোজ নিতে গেলে আগের দুটি ডোজের টিকা নিতে হবে। আর দ্বিতীয় ডোজের টিকা নেওয়ার ৯ মাস পর এই বুস্টার ডোজের টিকা নেওয়ার নিয়ম বলেই জানান হয়েছে। দ্বিতীয়ত, প্রথম ও দ্বিতীয় ডোজের সময় যে টিকা নিয়েছিলেন, সেই টিকারই বুস্টার ডোজ পাবেন ব্যক্তি। অর্থাৎ কেউ যদি কোভিশিল্ডের প্রথম ও দ্বিতীয় ডোজ নেন, তাহলে তিনি সেই টিকাই পাবেন। কোভ্যাক্সিনের ক্ষেত্রেও একই নিয়ম প্রয়োজ্য হবে। তৃতীয়ত, কোনও সরকারি জায়গায় এই বুস্টার টিকা মিলবে না। এই ডোজ আপাতত শুধুমাত্র বেসরকারি হাসপাতাল বা বেসরকারি কেন্দ্র থেকে পাওয়া যাবে।   

দাম

বুস্টার ডোজ দেওয়ার কথা ঘোষণার পরেই তার দাম কত হবে সেই নিয়ে প্রশ্ন উঠেছে। তবে কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে যে, টিকার প্রতিটি ডোজের যা দাম সেই টাকাই নেওয়া হবে কিন্তু বেসরকারি টিকা কেন্দ্রকে সার্ভিস চার্জ দিতে হবে গ্রাহককে। কিন্তু এও নির্দেশ দেওয়া হয়েছে,  প্রতিটি ডোজের যা দাম, তার থেকে সর্বাধিক ১৫০ টাকা বেশি টাকা নিতে পারবে বেসরকারি টিকাকেন্দ্রগুলি। তার থেকে বেশি টাকা নেওয়া যাবে না।

আরও পড়ুন- শূকরের হৃদপিণ্ড প্রতিস্থাপন হয়েছিল, ২ মাস পর মৃত্যু ব্যক্তির

নাম নথিভুক্ত

আরও একটি প্রশ্ন অনেকের মনে আছে যে, এই বুস্টার টিকা নেওয়ার জন্য আবার আলাদা করে কো-উইন পোর্টালে নাম লেখাতে হবে কিনা। এই বিষয়ে কেন্দ্র জানিয়েছে, ১৮ বছরের ঊর্ধ্বে যাঁরা বুস্টার ডোজ নেওয়ার সুযোগ পাবেন, তাঁদের নাম ইতিমধ্যে কো-উইন পোর্টালে আছে। তাই নতুন করে নাম নথিভুক্ত করার প্রয়োজন পড়বে না। যারা নেননি তাদের নিয়ম অনুযায়ী নাম নথিভুক্ত করে প্রথম এবং দ্বিতীয় ডোজ নিয়ে তারপর বুস্টার নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *