‘মায়োকার্ডিয়াল ইনফার্কশন’ কেকে’র মৃত্যুর কারণ, উপসর্গ কী

‘মায়োকার্ডিয়াল ইনফার্কশন’ কেকে’র মৃত্যুর কারণ, উপসর্গ কী

6cb4c6a398943bda30e7e1dd5d938313

কলকাতা: কলকাতায় শো করতে এসে যে ভারত বিখ্যাত গায়ক কেকে না ফেরার দেশে চলে যাবেন তা কেউ কল্পনা করতে পারেনি। কিন্তু না মানতে চাইলেও এটি মেনে নেওয়া ছাড়া উপায় নেই। গায়কের মৃত্যুর ৩ দিন হয়ে গেলেও এই ঘটনা নিয়ে একাধিক প্রশ্ন এখনও রয়ে গিয়েছে। সবথেকে বেশি চর্চা হচ্ছে তাঁর মৃত্যুর কারণ নিয়ে। বেশিরভাগ মানুষ সেদিনের নজরুল মঞ্চের অব্যবস্থাকেই দায়ি করছেন কিন্তু কেকে’র দেহের ময়নাতদন্তের পর চিকিৎসকদের বক্তব্য, অনেক দিন ধরেই অসুখকে পাত্তা দিচ্ছিলেন না কেকে। রিপোর্ট অনুযায়ী, ‘মায়োকার্ডিয়াল ইনফার্কশন’ গায়কের মৃত্যুর কারণ। কী এই রোগ? উপসর্গই বা কী?

আরও পড়ুন: শেষ দিনেও ১০ টা ওষুধ! হৃদযন্ত্রের চারপাশে মেদ জমেছিল কেকে’র

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, হৃদপিণ্ডের পেশির একটি অংশ অনেক সময় পর্যাপ্ত রক্ত পায় না। যতক্ষণ না রক্ত পাচ্ছে ততক্ষণ ধরে সে ক্ষতিগ্রস্থ হতে থাকে। এই অবস্থাকেই বিজ্ঞানের ভাষায় বলা হয় ‘মায়োকার্ডিয়াল ইনফার্কশন’। এই রোগের একাধিক লক্ষণ অনেক আগে থেকেই প্রকাশ পায়। কিন্তু তা পাত্তা না দিলেই আচমকা হার্ট ব্লক হতে পারে এবং রোগীর মৃত্যুও হয়ে যায়। চিকিৎসকদের বক্তব্য, কেকে’র ক্ষেত্রেও এই একই জিনিস হয়েছে। এই রোগের উপসর্গ বুকে ব্যথা, ক্লান্তি বোধ, তলপেট, কাঁধ এবং ঘাড়ে ব্যথা, নিশ্বাস নিতে কষ্ট। জানা গিয়েছে, অনুষ্ঠান করার অনেক আগে থেকেই গায়কের এইসব সমস্যা হয়েছিল। তিনি তাঁর ম্যানেজার এবং স্ত্রীকেও জানিয়েছিলেন।

এই উপসর্গ ছাড়াও কেকে’র আরও বড় সমস্যা ছিল একাধিক ওষুধ খাওয়া। তদন্তে উঠে এসেছে, জীবনের শেষ দিনেও তিনি অন্তত ১০ টি ওষুধ খেয়েছিলেন। হৃদপিণ্ডের সমস্যাকে হজমের সমস্যা ভেবে ভুল করে মুঠো মুঠো অ্যান্টাসিড, গ্যাস্ট্রিকের ওষুধ খেতেন তিনি। এছাড়াও আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথি ওষুধও খেতেন গায়ক। একই সঙ্গে জানান হয়েছে, কেকে’র হৃদযন্ত্রের চারপাশে মেদ জমেছিল এবং সেটি প্রায় সাদা হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *