ক্যানসার প্রতিরোধে আসছে টিকা, HPV ভ্যাকসিন আনছে সেরাম

ক্যানসার প্রতিরোধে আসছে টিকা, HPV ভ্যাকসিন আনছে সেরাম

c882597e26bbd8b0ab3811d185aeb19e

নয়াদিল্লি: বিশেষ ধরণের ক্যানসার আটকানোর টিকা তৈরি হয়েছে ভারতে। ‘সেরভিক্যাল ক্যানসার’ আটকানোর জন্য টিকা প্রস্তুত করেছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। জানা গিয়েছে, এখনও পর্যন্ত এই ক‌্যানসারের ক্ষেত্রেই কার্যকর হয়েছে টিকার প্রয়োগ এবং তাকে সবুজ সংকেত দিয়েছে ডিসিজিআই। সেই প্রেক্ষিতে বলা যায়, এই প্রথম ভারতে এইচপিভি-র টিকা আসতে চলেছে। অনুমান করা হচ্ছে, চলতি বছরের শেষেই বাজারে চলে আসছে এই টিকা।

আরও পড়ুন- এক ওষুধেই গায়েব ক্যানসার! যুদ্ধজয়ের পথে বিজ্ঞানীরা

কী এই ‘সেরভিক্যাল ক্যানসার’? আসলে জরায়ুর একেবারে শেষ প্রান্তের ক্যানসার এটি, মূলত মহিলাদের মধ্যেই দেখা যায়। ৯৫ শতাংশ ক্ষেত্রেই এই ক্যানসারের পিছনে ভূমিকা থাকে ‘হিউম্যান পাপিলোমাভাইরাস’-এর। একে আটকানো গেলেই এই ক্যানসার আটকানো প্রায় সম্ভব। দাবি করা হচ্ছে, কিশোর বয়সে যৌন সঙ্গমে লিপ্ত হওয়ার আগেই এই ভ‌্যাকসিনের তিনটি ডোজ নেওয়া গেলে উপকার পাওয়া যাবে।

সেরাম জানিয়েছে, ইতিমধ্যেই এই টিকার দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়ালও সম্পূর্ণ করা হয়েছে। গত জুন মাসের দ্বিতীয় সপ্তাহে অনুমোদন পেয়েছে এই ভ্যাকসিন। কারা পাবেন এই টিকা? পরিসংখ্যান বলছে, ১৫ বছর থেকে ৪৪ বছরের মধ্যে থাকা মহিলাদের মধ্যে যত ধরনের ক্যানসার হয়, তার মধ্যে এই ক্যানসার দ্বিতীয়। তাই ৯ বছর থেকে ২৬ বছরের মধ্যে যাদের বয়স, তাদের এই টিকা দেওয়া হবে।   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *