পাকিস্তানে আটক পাইলটকে দেশে ফেরাতে নয়া পদক্ষেপ ভারতের

নয়াদিল্লি: ভারতীয় বায়ুসেনার পাইলট অভিনন্দন ভর্তমানের ‘দ্রুত এবং নিরাপদে ফেরানোর’ দাবি জানাল কেন্দ্রীয় সরকার। বুধবার সন্ধ্যায় ভারতে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে বক্তব্য স্পষ্টভাবে জানাল কেন্দ্র। একইসঙ্গে বিনা প্ররোচনায় পাকিস্তানের আগ্রাসী মনোভাবেরও তীব্র নিন্দা করা হয়েছে। বুধবার সকালে ভারতীয় সেনাবাহিনীর শিবির লক্ষ্য করে হামলা চালানোর চেষ্টা করে পাকিস্তানি বায়ুসেনা। যদিও পাকিস্তান দাবি করেছে, ভারতের বিরুদ্ধে

adcf3275221417dd2d4c13cfc23c2bee

পাকিস্তানে আটক পাইলটকে দেশে ফেরাতে নয়া পদক্ষেপ ভারতের

নয়াদিল্লি: ভারতীয় বায়ুসেনার পাইলট অভিনন্দন ভর্তমানের ‘দ্রুত এবং নিরাপদে ফেরানোর’ দাবি জানাল কেন্দ্রীয় সরকার। বুধবার সন্ধ্যায় ভারতে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে বক্তব্য স্পষ্টভাবে জানাল কেন্দ্র। একইসঙ্গে বিনা প্ররোচনায় পাকিস্তানের আগ্রাসী মনোভাবেরও তীব্র নিন্দা করা হয়েছে।

বুধবার সকালে ভারতীয় সেনাবাহিনীর শিবির লক্ষ্য করে হামলা চালানোর চেষ্টা করে পাকিস্তানি বায়ুসেনা। যদিও পাকিস্তান দাবি করেছে, ভারতের বিরুদ্ধে প্রতিশোধ নিতে এই পদক্ষেপ নেওয়া হয়নি। প্রাণহানি এবং ক্ষয়ক্ষতি এড়াতে অসামরিক এলাকায় অভিযান হয়েছে। আত্মরক্ষার্থে নিজেদের ক্ষমতা জাহির করাই ছিল এই হামলার লক্ষ্য।

এই হামলার তীব্র নিন্দার পাশাপাশি পাকিস্তানের হাতে বন্দি উইং কমান্ডার অভিনন্দনের ভিডিও প্রকাশেরও সমালোচনা করেছে বিদেশ মন্ত্রক। বিবৃতি জারি করে জানানো হয়, ভারতীয় বায়ুসেনার একজন জখম পাইলটের একটি ন্যক্কারজনক ভিডিও প্রকাশ করা হয়েছে। এটা করে পাকিস্তান জেনিভা সম্মেলন এবং আন্তর্জাতিক মানবধিকার আইন লঙ্ঘন করেছে। তাদের হেফাজতে থাকা বায়ুসেনার অফিসারের সুরক্ষার বিষয়টি পাকিস্তানকে স্পষ্ট করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *