বাংলার সিনেমার কিংবদন্তির প্রয়াণ, চলে গেলেন সত্যজিতের চিত্রগ্রাহক

বাংলার সিনেমার কিংবদন্তির প্রয়াণ, চলে গেলেন সত্যজিতের চিত্রগ্রাহক

962cca88c6d9549119b5c2ffe268575b

কলকাতা: সৌমেন্দু রায়। নামটার সঙ্গে এখনকার অনেকেই পরিচিত নন। কিন্তু যারা তাঁকে চেনেন, তারা জানেন তিনি কিংবদন্তি। সত্যজিৎ রায়ের চিত্রগ্রাহক সেই সৌমেন্দু রায় প্রয়াত হয়েছেন। বুধবার নিজের বাড়িতেই শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। জানা গিয়েছে, বিগত কয়েক মাস ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। তাঁর মৃত্যুতে শিল্পীমহলে শোকের ছায়া। 

১৯৩২ সালে জন্ম নেওয়া সৌমেন্দু রায়ের ১৯৫৪ সালে সত্যজিৎ রায়ের সঙ্গে প্রথম আলাপ হয়। তারপর তিনি তাঁর ছবি ‘পথের পাঁচালী’তে সুব্রত মিত্রের সহকারী হিসেবে কাজ করেন। এরপর ১৯৬১ সালে স্বাধীনভাবে সত্যজিতের সঙ্গে কাজ শুরু করেন সৌমেন্দু রায়। সেই ছবি ছিল ‘তিন কন্যা’। তবে শুধু সত্যজিৎ রায়ের ১৫টি ছবিই নয়, তরুণ মজুমদার, তপন সিনহা, বুদ্ধদেব দাশগুপ্তর মতো পরিচালকের সঙ্গেও কাজ করেছিলেন তিনি। নিজের কেরিয়ারে পেয়েছেন রাষ্ট্রপতি পুরস্কার-সহ বহু সম্মান। জানা গিয়েছে, জীবন যুদ্ধের শেষ দিকে সিনেমা, সিনেমা সংক্রান্ত পড়াশোনা আর ছাত্রছাত্রীদের নিয়েই থাকতেন তিনি। 

সিনেমার কেরিয়ারের পাশাপাশি রূপকলা কেন্দ্রের সিনেমাটোগ্রাফি বিভাগের প্রধান ছিলেন সৌমেন্দু রায়। পরবর্তী সময়ে তাঁর ওপর একটি ৭২ মিনিটের তথ্যচিত্রও নির্মাণ হয়েছিল। তবে এখন সেসব অতীত। না ফেরার দেশে চলে গিয়েছেন কিংবদন্তি। যদিও তাঁর অবিস্মরণীয় কাজ রয়ে যাবে চির জীবন।   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *