আজ ছুটিতে বানিয়ে ফেলুন ৪ স্বাদের পকোড়া

পকোড়া বানিয়ে ফেলুন ঘরেই। আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন চার স্বাদের পকোড়া। আলুর পকোড়া উপকরণঃ আলু মোটা করে কাটা আধ কেজি, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, ধনে ও জিরে গুঁড়ো এক চা চামচ, লঙ্কা গুঁড়ো এক চা চামচ, ডিম দুটো, গরম মশলা গুঁড়ো এক চা চামচ, পেঁয়াজ কুচি আধ কাপ, ধনেপাতা কুচি

c6ad511ec9b12c31b9e130170b6cb03c

আজ ছুটিতে বানিয়ে ফেলুন ৪ স্বাদের পকোড়া

পকোড়া বানিয়ে ফেলুন ঘরেই। আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন চার স্বাদের পকোড়া।

আলুর পকোড়া
উপকরণঃ আলু মোটা করে কাটা আধ কেজি, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, ধনে ও জিরে গুঁড়ো এক চা চামচ, লঙ্কা গুঁড়ো এক চা চামচ, ডিম দুটো, গরম মশলা গুঁড়ো এক চা চামচ, পেঁয়াজ কুচি আধ কাপ, ধনেপাতা কুচি কাপ, কাঁচা লঙ্কা কুচি এক টেবিল চামচ, ময়দা এক কাপ চালের গুঁড়ো দুই চা চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, সয়াসস এক টেবিল চামচ, নুন স্বাদমতো।

প্রণালীঃ আলু খোসা ফেলে একটু মোটা করে কাটতে হবে। ধুয়ে জল নিংড়ে নিতে হবে। পরে একটি বাটিতে এক এক করে সব উপকরণ দিয়ে জল ছাড়া আলতো হাতে মাখতে হবে। মাখানো মিশ্রণ পাখির বাসার মতো শেপ এনে ডুবো তেলে ডিপ ফ্রাই করতে হবে।

চিংড়ি পকোড়া

উপকরণঃ চিংড়ি মাছ ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১টি, লঙ্কার গুঁড়ো সামান্য, কাঁচা লঙ্কা কুচি ১টি, ময়দা আধ কাপ, রসুন কুচি দুই কোয়া, ধনেপাতা কুচি সামান্য, লেবুর রস এক টেবিল চামচ, নুন স্বাদমতো এবং তেল ভাজার জন্য।
প্রস্তুত প্রণালিঃ প্রথমে চিংড়ি মাছ ধুয়ে জল ঝরিয়ে নিন। একটি বাটিতে চিংড়ি নিয়ে তাতে ময়দা, রসুন কুচি, পেঁয়াজ কুচি, লঙ্কার গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি এবং নুন একসঙ্গে মিশিয়ে নিন। এবার এতে লেবুর রস ও দুই টেবিল চামচ তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এখন একটি প্যানে তেল গরম করে অল্প আঁচে পাঁচ মিনিট চিংড়িগুলো ভেজে নিন। বাদামি রঙের হয়ে গেলে চিংড়িগুলো তেল থেকে উঠিয়ে প্লেটে তুলে নিন।

চিকেন পকোড়া

উপকরণঃ মুরগি আট টুকরো করে একটা, আদা রসুন বাটা এক টেবিল চামচ, ডিম দুইটা, জিরা ও ধনে গুঁড়ো এক চা চামচ, কাঁচামরিচ কুচি এক টেবিল চামচ, গরম মশলা গুঁড়ো এক চা চামচ, মিঠে আতর দুই-তিন ফোঁটা, ধনেপাতা কুচি আধা কাপ, ময়দা ও কর্নফ্লাওয়ার আধা কাপ, নুন স্বাদমতো, সয়াসস ও টমেটোসস দুই টেবিল চামচ, ঘি দুই টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধ কাপ।

প্রণালীঃ মুরগি আট টুকরা করে কেটে ধুয়ে নিতে হবে। মুরগির মাংসগুলো চালনিতে ঝাড়তে হবে। যেন জল না থাকে। পরে একটি বাটিতে মুরগির মাংস, আদা ও রসুন বাটা ধনে, জিরে, লঙ্কা, নুন, গরম মশলা গুঁড়ো, সয়াসস, টমেটোসস, মিঠে আতর, পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি দিয়ে মাখিয়ে সব শেষে ময়দা ও কর্নফ্লাওয়ার, ডিম, ঘি দিয়ে আবার মাখিয়ে প্রতিটা পিস করে ডুবো তেলে বাদামি করে ভাজতে হবে।

ভেজিটেবল পকোড়া

উপকরণঃ বাঁধাকপি, গাজর, পেঁপে কুচি, বরবটি এক কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, ময়দা ও চালের গুঁড়া দেড় কাপ, আদা-রসুন বাটা দেড় টেবিল চামচ, সোয়াসস এক টেবিল চামচ, টেস্টিং সল্ট এক চা চামচ, বেকিং পাউডার, লবণ এক চা চামচ, কাঁচামরিচ কুচি দুই টেবিল চামচ, ধনেপাতা দুই টেবিল চামচ, ডিম একটা, নুন ও

রং পরিমাণমতো।

প্রণালীঃ সবজিগুলো গ্রেট করে নুন দিয়ে এক ঘণ্টা মেখে রাখতে হবে। সবজি ম্যারিনেট করার পর যে জল হবে তা হাত দিয়ে চেপে ফেলে দিতে হবে। এরপর সবজির সঙ্গে সব উপকরণ মাখিয়ে ডুবো তেলে পিঁয়াজির মতো করে ভাজতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *