ইফতার করুন শাহি হালিমে, চটপট বানিয়ে ফেলুন এভাবে

শাহি হালিম ছাড়া ইফতার ভাবা যায় না। খুব কম সময়ে ঘরেই তৈরি করতে পারেন মুখরোচক শাহি হালিম। উপকরণঃ মুগ, মাষকলাই, মুসুর ডাল, পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, গম গুঁড়ো করা এক কাপ, মুরগি একটা, পেঁয়াজ বেরেস্তা আধ কাপ, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, হলুদ-লঙ্কা গুঁড়ো দুই চা চামচ, আদা-রসুন বাটা দুই টেবিল চামচ। গরম মশলা গুঁড়ো

97fda30f6ae687159871e98a07c37ca6

ইফতার করুন শাহি হালিমে, চটপট বানিয়ে ফেলুন এভাবে

শাহি হালিম ছাড়া ইফতার ভাবা যায় না। খুব কম সময়ে ঘরেই তৈরি করতে পারেন মুখরোচক শাহি হালিম।

উপকরণঃ মুগ, মাষকলাই, মুসুর ডাল, পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, গম গুঁড়ো করা এক কাপ, মুরগি একটা, পেঁয়াজ বেরেস্তা আধ কাপ, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, হলুদ-লঙ্কা গুঁড়ো দুই চা চামচ, আদা-রসুন বাটা দুই টেবিল চামচ। গরম মশলা গুঁড়ো এক টেবিল চামচ, ধনে-জিরে গুঁড়ো দুই চা চামচ, কাঁচা লঙ্কা কুচি তিন-চারটে, ধনেপাতা, শসা, আদা কুচি পরিমাণমতো, টক জল পরিমাণমতো, তেল আধ কাপ, নুন স্বাদমতো।

প্রণালীঃ মুরগি কেটে টুকরা করে ধুয়ে জল ঝরিয়ে নিন। একটি পাত্রে মুরগির মাংস ও সব মশলা মিশিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করে রাখুন। হাঁড়িতে তেল গরম করে তাতে ম্যারিনেট করা মাংস দিয়ে কিছুক্ষণ ভালোভাবে কষিয়ে সামান্য জল দিয়ে রান্না করুন।

মাংস সিদ্ধ হয়ে তেল ওপরে উঠে এলে মাংসগুলো তুলে ওই হাঁড়িতে ডাল, গরম মশলা দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে পাঁচ-ছয় কাপ পরিমাণ জল দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। চাল, ডাল, গম সিদ্ধ হয়ে এলে রান্না করা মুরগি দিয়ে ভালোভাবে নেড়ে দুই-তিন মিনিট পর নামিয়ে বাটিতে ঢেলে ধনেপাতা, শসা, কাঁচা লঙ্কা, আদা কুচি, পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে টক পানি দিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *