বিশ্বকাপার কোচ পেল ভারতীয় ফুটবল দল

টানা প্রায় চার ঘণ্টার মিটিং। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের হেড কোয়ার্টার, ফুটবল হাউসে জাতীয় সিনিয়র দলের কোচ নির্বাচন নিয়ে চলল এই আলোচনা। শেষ পর্যন্ত সুনীল ছেত্রীদের কোচের জন্য শীলমোহর পড়ল আইগোর ইগোর স্টিম্যাকের নামে। এবার বাকি নিয়মের জন্য কারিগরি কমিটি তাঁর নাম পাঠিয়ে দেবে কার্যনির্বাহী কমিটিতে৷ টেকনিক্যাল কমিটির এক সিনিয়র সদস্য সংবাদ সংস্থাকে বলেন, ‘‘নতুন কোচ

bd20bd10335512f97dd93cdfe75d122b

বিশ্বকাপার কোচ পেল ভারতীয় ফুটবল দল

টানা প্রায় চার ঘণ্টার মিটিং। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের হেড কোয়ার্টার, ফুটবল হাউসে জাতীয় সিনিয়র দলের কোচ নির্বাচন নিয়ে চলল এই আলোচনা। শেষ পর্যন্ত সুনীল ছেত্রীদের কোচের জন্য শীলমোহর পড়ল আইগোর ইগোর স্টিম্যাকের নামে।

এবার বাকি নিয়মের জন্য কারিগরি কমিটি তাঁর নাম পাঠিয়ে দেবে কার্যনির্বাহী কমিটিতে৷ টেকনিক্যাল কমিটির এক সিনিয়র সদস্য সংবাদ সংস্থাকে বলেন, ‘‘নতুন কোচ হিসেবে স্টিম্যাকের নাম আমরা পাঠিয়ে দিয়েছি। এবরা ফাইনাল সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব এক্সিকিউটিভ কমিটির৷’’ স্টিম্যাক নিজে এসেছিলেন ইন্টারভিউয়ের জন্য। মনে করা হচ্ছে, দ্রুত তিনি জাতীয় দলের দায়িত্ব তুলে নেবেন নিজের কাঁধে। কারণ ২০ মে থেকে কিংস কাপের জন্য শিবির শুরু হবে ভারতীয় ফুটবল দলের।

যা খবর তাতে দু’জনের নাম নিয়ে মিটিংয়ে আলোচনা হয় সব থেকে বেশি। স্টিম্যাক ও রোকার ভাআল-মন্দ দিক নিয়েও আলোচনা হয়। দীর্ঘ সময় বিভিন্ন পক্ষের বিভিন্ন মতে সরগরম হয়ে থাকে মিটিং। এই মিটিংয়ে উপস্থিত ছিলেন সদ্য নিযুক্ত ভারতীয় ফুটবলের টেকনিক্যাল ডিরক্টর ইসাক দরু, সহ-চেয়ার‍ম্যান হেনরি মেনেজিস, প্রশান্ত বন্দ্যোপাধ্যায়, প্রদীপ দত্ত, জিপি পালগুনা এবং সুন্দর রামন। এ ছাড়া ছিলেন সচিব কুশল দাস ও জাতীয় টিম ডিরেক্টর অভিষেক যাদব। এই কমিটিতে থাকা বেশিরভাব প্রাক্তন ফুটবলার স্টিম্যাকের পক্ষেই কথা বলেন। একজন শুধু রোকার হয়ে বাজি ধরেন। তাঁর মতে, রোকার ভারতে কোচিং করারনোর অভিজ্ঞতা থাকায় তিনি বেশি ভাল পছন্দ হতে পারে। প্রসঙ্গত, রোকা ব্যাঙ্গালোর এফসির কোচ ছিলেন দু’বছর। ক্রোয়েশিয়া জাতীয় দলের কোচিং করানোর সময় থেকেই স্টিম্যাক পছন্দের তালিকায় ছিলেন৷ ক্রোয়েশিয়াকে ২০১৪ বিশ্বকাপে তুলেছিলেন তিনি। শ্যাম থাপা আরও একটি পয়েন্ট ছিল, স্টিম্যাক একজন জনপ্রিয় ফুটবলার ছিলেন। ১৯৮৮তে ক্রোয়েশিয়ার যে দল বিশ্বকাপের তৃতীয় স্থানে শেষ করেছিল সেই দলের সদস্য ছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *