দেশে প্রথম আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সে বি-টেক কোর্স চালু

হায়দ্রাবাদ: কার্নেজি মেলান বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস ইনস্টটিউট ওফ টেক্নোলজির পর ২০১৯ শিক্ষাবর্ষ থেকে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সের (এআই) ওপর বি-টেক কোর্স চালু করতে চলেছে আইআইটি হায়দ্রাবাদ। এটি দেশের প্রথম ও বিশ্বের তৃতীয় শিক্ষা প্রতিষ্ঠান যারা আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স বা কৃত্রিম মেধা বিষয়ক ইঞ্জিনিয়ারিং কোর্স চালু করল। জয়েন্ট এন্ট্রান্সের মাধ্যমে ২০ জন ছাত্র-ছাত্রী এআই নিয়ে পড়াশুনো করবেন এই শিক্ষাবর্ষে।

e5f1015d97926e8f7c8773a8780a2fc4

দেশে প্রথম আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সে বি-টেক কোর্স চালু

হায়দ্রাবাদ: কার্নেজি মেলান বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস ইনস্টটিউট ওফ টেক্নোলজির পর ২০১৯ শিক্ষাবর্ষ থেকে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সের (এআই) ওপর বি-টেক কোর্স চালু করতে চলেছে আইআইটি হায়দ্রাবাদ। এটি দেশের প্রথম ও বিশ্বের তৃতীয় শিক্ষা প্রতিষ্ঠান যারা আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স বা কৃত্রিম মেধা বিষয়ক ইঞ্জিনিয়ারিং কোর্স চালু করল।

জয়েন্ট এন্ট্রান্সের মাধ্যমে ২০ জন ছাত্র-ছাত্রী এআই নিয়ে পড়াশুনো করবেন এই শিক্ষাবর্ষে। বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানটির মুল লক্ষ্য হল পড়ুয়াদের এআই-এর মৌলিক ভিত্তির উপর সঠিক ধারণা দেওয়া, থিওরি, প্র্যাক্টিক্যাল পড়াশুনোর পাশাপাশি মেশিন লার্নিও দেওয়া হবে পড়ুয়াদের। অ্যালগারিদম থেকে শুরু করে সিগনাল প্রসেসিং ও রোবোটিকস ও থাকবে পড়ার বিষয়ের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *