পাশ না করলে বন্ধ করার হুঁশিয়ারি এআইসিটিই’র

কলকাতা: আসন ভরছে না, এমন সব কলেজ বন্ধ করে দেওয়ার নিদান আগেই দিয়েছে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। শুধু তাই নয়, ২০২০ সাল থেকে আর নতুন কলেজ খোলার অনুমতি দেওয়া হবে না। এবার কলেজের মানোন্নয়নের উপর বাড়তি জোর দিতে উদ্যোগী হচ্ছে কাউন্সিল। মান উন্নত করার পরীক্ষা নেবে তারা। আর তাতে উত্তীর্ণ হতে না

59dada62d4bcdde9bd9c0221a0d709f7

পাশ না করলে বন্ধ করার হুঁশিয়ারি এআইসিটিই’র

কলকাতা: আসন ভরছে না, এমন সব কলেজ বন্ধ করে দেওয়ার নিদান আগেই দিয়েছে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। শুধু তাই নয়, ২০২০ সাল থেকে আর নতুন কলেজ খোলার অনুমতি দেওয়া হবে না।

এবার কলেজের মানোন্নয়নের উপর বাড়তি জোর দিতে উদ্যোগী হচ্ছে কাউন্সিল। মান উন্নত করার পরীক্ষা নেবে তারা। আর তাতে উত্তীর্ণ হতে না পারলে কলেজই বন্ধ করে দেওয়া হবে। এমন পরিকল্পনার কথাই জানিয়েছেন কাউন্সিলের চেয়ারম্যান অনিল সহস্রবুদ্ধে। কীভাবে হবে সেই পরীক্ষা বা তার নিয়ম-বিধিই বা কী হবে, তা আগামীদিনে জানানো হবে বলে জানা গিয়েছে। কাউন্সিল সূত্রে জানা গিয়েছে, গত তিন বছরে দেশে ৬০০টি কলেজ বন্ধ হয়ে গিয়েছে। এদের প্রত্যেকেরই মান সন্তোষজনক ছিল না। ক্রমশ মানের অবনতি হয়েছিল তাদের। কিন্তু যে সব কলেজের মান ঠিকঠাক রয়েছে, তারা আরও কী করে নিজেদের মান উন্নত করতে পারে, তার জন্য নানাভাবে সাহায্য করছে এআইসিটিই।

কিন্তু এবার সেই সব কলেজকে পরীক্ষায় বসতে হবে। তার ফলের উপর নির্ভর করবে সংশ্লিষ্ট কলেজ আগামীদিনে চলবে কি না। চেয়ারম্যান জানিয়েছেন, মানোন্নয়নের পরীক্ষায় পাশ করার জন্য চার বছর সময় দেওয়া হবে। তার মধ্যে কোনও অগ্রগতি চোখে না পড়লে, সেই কলেজকে বন্ধ করে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *