স্কুলের ব্যাগের বোঝা কমাতে বিজ্ঞপ্তি জারি শিক্ষা দপ্তরের

কলকাতা: ভারী ব্যাগ যাতে ছাত্রছাত্রীরা না নেয়, তার জন্য আগেই নির্দেশিকা জারি করেছিল কেন্দ্রীয় সরকার। এবার তেমনই বিধি জারি করল রাজ্যের শিক্ষা দপ্তর। বাড়তি বোঝা কাঁধে বইতে যাতে না হয়, তার জন্য কী কী করতে হবে, তার বিস্তারিত রূপরেখা তৈরি দিয়েছে তারা। এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। তাতে শ্রেণী ভিত্তিক ব্যাগের ওজন কত

51ba65ab9dc855bb37d3aa59b34c0fd4

স্কুলের ব্যাগের বোঝা কমাতে বিজ্ঞপ্তি জারি শিক্ষা দপ্তরের

কলকাতা: ভারী ব্যাগ যাতে ছাত্রছাত্রীরা না নেয়, তার জন্য আগেই নির্দেশিকা জারি করেছিল কেন্দ্রীয় সরকার। এবার তেমনই বিধি জারি করল রাজ্যের শিক্ষা দপ্তর। বাড়তি বোঝা কাঁধে বইতে যাতে না হয়, তার জন্য কী কী করতে হবে, তার বিস্তারিত রূপরেখা তৈরি দিয়েছে তারা। এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। তাতে শ্রেণী ভিত্তিক ব্যাগের ওজন কত হবে, হোমওয়ার্ক দেওয়া হবে কি না, ব্যাগ কেমন হবে ইত্যাদি বিষয় বলে দেওয়া হয়েছে।

যেমন বলা হয়েছে, ক্লাসের রুটিন অনুযায়ী যেন পড়ুয়ারা বই নিয়ে স্কুলে আসে। বাড়তি কোনও বই যে তারা আনছে না, তার জন্য শিক্ষকদের নিয়মিত ব্যাগ পরীক্ষা করতে হবে। বাড়ি থেকে বই আনার চেয়ে লাইব্রেরির বই ব্যবহারের উপর বাড়তি গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে। প্রতিটি বিষয়ের জন্য একটিই খাতা আনার কথা বলা হয়েছে। এতে অতিরিক্ত খাতার বোঝা ঠেকানো যাবে। স্কুল ব্যাগ কেমন হবে, তাও নির্ধারণ করে দেওয়া হয়েছে। সেই ব্যাগে চওড়া প্যাডিং থাকতে হবে।

পড়ুয়াদের উদ্দেশে দপ্তরের বার্তা, একটি নয়, দু’টি কাঁধেই ব্যাগ নিতে হবে। এ প্রসঙ্গে দপ্তরের সচিব মণীশ জৈন বলেন, আমরা চাই না শিশুরা অযথা অতিরিক্ত বই-খাতা ব্যাগে নিয়ে স্কুলে আসুক। বিজ্ঞপ্তিতে খুবই সহজ ভাষায় তা বলা হয়েছে। শিক্ষকদেরও বুঝতে সমস্যা হবে না। সুপ্রিম কোর্ট এবং হাইকোর্ট যে নির্দেশ দিয়েছিল, তা মাথায় রেখেই আমরা এই রূপরেখা তৈরি করেছি। আমরা চাই, দ্রুত স্কুলগুলি এটি কার্যকর করুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *