পা দিয়ে লিখে মাধ্যমিকে বসলেন সুস্মিতা

শিলিগুড়ি: জন্মাবধি দু’হাত নেই। তবুও সে হার মানেনি। কঠিন অধ্যবসায় ও অদম্য মানসিক জোরে পা দিয়ে লিখে মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে সুস্মিতা মণ্ডল। আর পাঁচটা পরীক্ষার্থীর সঙ্গে নির্দিষ্ট সময়ের মধ্যেই শেষ করল পরীক্ষা। যদিও তার প্রতিবন্ধকতার কথা মাথায় রেখে মধ্যশিক্ষা পর্ষদের তরফে তার জন্য রাইটার নিযুক্ত করা হয়েছিল। কিন্তু আত্মবিশ্বাস এতটাই দৃঢ় ছিল যে পরীক্ষার শুরু

ef21294710a907b71a3ab92ed81507ad

পা দিয়ে লিখে মাধ্যমিকে বসলেন সুস্মিতা

শিলিগুড়ি: জন্মাবধি দু’হাত নেই। তবুও সে হার মানেনি। কঠিন অধ্যবসায় ও অদম্য মানসিক জোরে পা দিয়ে লিখে মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে সুস্মিতা মণ্ডল। আর পাঁচটা পরীক্ষার্থীর সঙ্গে নির্দিষ্ট সময়ের মধ্যেই শেষ করল পরীক্ষা। যদিও তার প্রতিবন্ধকতার কথা মাথায় রেখে মধ্যশিক্ষা পর্ষদের তরফে তার জন্য রাইটার নিযুক্ত করা হয়েছিল। কিন্তু আত্মবিশ্বাস এতটাই দৃঢ় ছিল যে পরীক্ষার শুরু থেকে শেষ পর্যন্ত রাইটারের সাহায্য একবারের জন্যও নেয়নি সুস্মিতা।

এব্যাপারে বিধানগরের সেন্টার ইনচার্জ সামসুল আলম বলেন, আমরা এক যুদ্ধ জয়ের প্রথম পর্যায়ের সাক্ষী থাকলাম। কঠোর পরিশ্রম ও আত্মবিশ্বাসে ভর করে যথেষ্ট দক্ষতার সঙ্গেই পরীক্ষা শেষ করে সকলকে তাক লাগিয়ে দিয়েছে সুস্মিতা। আমরা শুনেছি ওর পরিবার আর্থিকভাবে স্বচ্ছল নয়। সেক্ষেত্রে নানান প্রতিবন্ধকতা রয়েছে উচ্চশিক্ষায়। তবে সুস্মিতা যেভাবে এগিয়ে চলেছে তাতে এটা একবাক্যেই বলা যায় যে কোনও বাধাই তার কাছে প্রতিবন্ধকতা হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *