বাংলার শিক্ষা পোর্টালে সমস্ত পড়ুয়ার তথ্য রাখবে রাজ্য

কলকাতা: এবার প্রতিটি স্কুলকে কেন্দ্রীয় পোর্টালে নিজস্ব ওয়েবপেজ তৈরি করতে হবে। এর জন্য যাবতীয় সফট কপি তৈরি রাখতে হবে স্কুলগুলিকে৷ রাজ্য সরকার স্কুলশিক্ষা সংক্রান্ত যে কেন্দ্রীয় ই-পোর্টাল চালু করেছে, তাতেই থাকবে এই পেজ। সেখানেই স্কুলগুলিকে নিজস্ব তথ্য সম্বলিত সফট কপি পোস্ট করতে হবে। ২৬ ফেব্রুয়ারি সেই তথ্য তুলে দিতে হবে এই পেজে। এর জন্য ডিআইদের

c6097912db9e479dcf64be11bcfccee4

বাংলার শিক্ষা পোর্টালে সমস্ত পড়ুয়ার তথ্য রাখবে রাজ্য

কলকাতা: এবার প্রতিটি স্কুলকে কেন্দ্রীয় পোর্টালে নিজস্ব ওয়েবপেজ তৈরি করতে হবে। এর জন্য যাবতীয় সফট কপি তৈরি রাখতে হবে স্কুলগুলিকে৷ রাজ্য সরকার স্কুলশিক্ষা সংক্রান্ত যে কেন্দ্রীয় ই-পোর্টাল চালু করেছে, তাতেই থাকবে এই পেজ। সেখানেই স্কুলগুলিকে নিজস্ব তথ্য সম্বলিত সফট কপি পোস্ট করতে হবে। ২৬ ফেব্রুয়ারি সেই তথ্য তুলে দিতে হবে এই পেজে। এর জন্য ডিআইদের তরফে জুনিয়র হাই থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত সমস্ত স্কুলের প্রধান শিক্ষককে নির্দেশ দেওয়া হচ্ছে।

প্রাথমিক স্কুলগুলির তথ্য সংগ্রহের কাজও পাশাপাশি চলছে। প্রাথমিক স্কুলগুলিতে এই সংক্রান্ত ডিসিএফ (বিশেষ ফরম্যাট) বৃহস্পতিবারই পাঠিয়ে দেওয়া হয়েছে। স্কুলশিক্ষা দপ্তরের নিজস্ব ই-পোর্টাল ‘বাংলার শিক্ষা’-য় সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকটি হতে চলেছে ছাত্রছাত্রীদের তথ্য। তাতে শুধু পড়ুয়ার নাম বা ঠিকানা নয়, থাকবে ভাষা, রক্তের গ্রুপ, আধার কার্ড নম্বর, শরীরের বিশেষ চিহ্ন এবং ছবি। এরই সঙ্গে থাকবে অভিভাবকদের নাম, ঠিকানা এবং আনুষঙ্গিক তথ্যও। ফলে প্রয়োজনে এক ক্লিকেই যে কোনও পড়ুয়ার যাবতীয় তথ্য চলে আসবে সরকারের হাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *