ধেয়ে আসছে দুর্যোগ, উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরুতেই বিপত্তি!

কলকাতা: ধেয়ে আসছে ঝড়৷ গতি প্রায় ৪৫ কিলোমিটার৷ আগামী দু’দিনেও কাটবে না দুর্যোগ৷ মঙ্গল ও বুধবার বৃষ্টির পরিমাণ বেশি থাকবে বলে পূর্বাভাস জারি করল আলিপুর হাওয়া অফিস৷ বৃহস্পতিবার থেকে পরিস্থিতি কিছুটা উন্নতি হবে বলেও জানিয়েছে হাওয়া অফিস৷ মঙ্গলবার শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা৷ ওই দিন বৃষ্টির পূর্বাভাস থাকায় পরীক্ষার্থীদের সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা৷ বৃষ্টিতে ভিজে

5b51bc6411f18fa00f963876e259bffe

ধেয়ে আসছে দুর্যোগ, উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরুতেই বিপত্তি!

কলকাতা: ধেয়ে আসছে ঝড়৷ গতি প্রায় ৪৫ কিলোমিটার৷ আগামী দু’দিনেও কাটবে না দুর্যোগ৷ মঙ্গল ও বুধবার বৃষ্টির পরিমাণ বেশি থাকবে বলে পূর্বাভাস জারি করল আলিপুর হাওয়া অফিস৷ বৃহস্পতিবার থেকে পরিস্থিতি কিছুটা উন্নতি হবে বলেও জানিয়েছে হাওয়া অফিস৷ মঙ্গলবার শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা৷ ওই দিন বৃষ্টির পূর্বাভাস থাকায় পরীক্ষার্থীদের সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা৷ বৃষ্টিতে ভিজে পরীক্ষার্থীদের ঠান্ডা রাগে না যায়, সেদিকে অভিভাবকদের খেয়ার লাখতেও পরামর্শ দেওয়া হয়েছে৷ কেননা, ঠান্ড-গরম পরিস্থিতিতে অসুস্থ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়৷ ফলে, মঙ্গলবার পরীক্ষা দিতে যাওয়ার আগে প্রয়োজনীয় সতর্কতা নেওয়া জরুরি বলেও জানানো হয়েছে৷

ঝড়বৃষ্টির পূর্বাভাস থাকলেও রবিবার রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে সন্ধ্যা পর্যন্ত বজ্রমেঘ তৈরি হয়নি। তবে আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি রেখেছে আলিপুর আবহাওয়া দপ্তর। কোথাও কোথাও চলছে ঝড়বৃষ্টি৷ সকালে দু’দফায় ঝড়ও হয়েছে৷ কাল, মঙ্গলবার দক্ষিণবঙ্গের কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার ছাড়াতে পারে। বুধবার দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের কোনও কোনও এলাকায় ভারী বৃষ্টি ও ঝোড়ো বাতাস বইতে পারে।

হঠাৎ কালবৈশাখীতে লন্ডভন্ড কলকাতা সহ দক্ষিণবঙ্গ৷ সোমবার ভোররাতে থেকেই দু’দফায় ঝড়ে ক্ষতিগ্রস্ত বহু এলাকা৷ সঙ্গে বৃষ্টি, কোথাও কোথাও শিলাবৃষ্টি হয়। যার জেরে বিপর্যস্ত জনজীবন৷ ঝড়ের প্রভাবে কলকাতা ও সংলগ্ন অঞ্চল, বিধাননগরের রাস্তায় ভেঙে পড়েছে গাছ। এর জেরে যান চলাচল ব্যাহত হচ্ছে।

বিদ্যুতের তার ছিঁড়ে ও গাছের ডাল পড়ে দক্ষিণ ও মধ্য কলকাতার বেশ কয়েকটি রাস্তা বন্ধ। পুরসভা দ্রুত রাস্তা সাফ করার চেষ্টা চালাচ্ছে। পশ্চিমি ঝঞ্ঝার সঙ্গে পূবালি হাওয়ার জোড়া ধাক্কাতেই শহরের বিভিন্ন প্রান্তে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এর জেরে একধাক্কায় শহরের সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ৫ডিগ্রি। আগামী ৪৮ ঘণ্টায় পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে আকাশ মেঘলা থাকবে, সঙ্গে ঝোড়ো হাওয়া সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

অকাল কালবৈশাখী ঝড়ে বজ্রপাতে মৃত্যু হলো সদ্য মাধ্যমিক দেওয়া এক ছাত্রীর। মৃতার নাম মল্লিকা নস্কর(১৬)। ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনা জেলার কুরালি গ্রামে। ঝড়বৃষ্টি হওয়ার জেরে আজ ভোর চারটের সময় ঘুম ভাঙে ওই তরুণীর। এরপর বাড়ির উঠোনে রাখা ধান তোলার জন্য যায় সে। কিন্তু বৃষ্টির বেগ বেশি হওয়ায় বারান্দাতেই দাঁড়িয়েছিল সে। সেই সময় আচমকাই টালির চাল ভেদ করে বাজ পড়ে ওই তরুণীর উপর। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। বজ্রপাতের ফলে শরীরের ঝলসে যায় তার। যুবতীর পরিজনেরা তড়িঘড়ি তাকে বারাইপুর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন। ঘটনার জেরে এলাকায় শোকের ছায়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *