১২ সপ্তাহ সবেতন ছুটি নিতে পারবেন কর্মচারীরা

বিশ্বের সর্বত্রই বিভিন্ন সংস্থায় কর্মচারীদের নির্দিষ্ট ছুটি পাওনা থাকে। প্রতিবছর নিজেদের পাওনা ছুটি থেকে তা কাটান কর্মচারীরা। বছরের যে ছুটিগুলি থেকে যায় তা পরের বছরের ছুটির সঙ্গে যোগ হয়। এছাড়া বিভিন্ন দেশে কোনও কোনও সংস্থায় কর্মচারীদের জন্য বিশেষ ছুটিরও প্রচলন রয়েছে। যেমন, কিছুদিন আগে জানা গিয়েছে, জাপানের একটি সংস্থায় কর্মচারীরা ধূমপান ছাড়লেই বছরে অতিরিক্ত ৬

49281adac0d722cafe3d1c3e0d96874f

১২ সপ্তাহ সবেতন ছুটি নিতে পারবেন কর্মচারীরা

বিশ্বের সর্বত্রই বিভিন্ন সংস্থায় কর্মচারীদের নির্দিষ্ট ছুটি পাওনা থাকে। প্রতিবছর নিজেদের পাওনা ছুটি থেকে তা কাটান কর্মচারীরা। বছরের যে ছুটিগুলি থেকে যায় তা পরের বছরের ছুটির সঙ্গে যোগ হয়। এছাড়া বিভিন্ন দেশে কোনও কোনও সংস্থায় কর্মচারীদের জন্য বিশেষ ছুটিরও প্রচলন রয়েছে। যেমন, কিছুদিন আগে জানা গিয়েছে, জাপানের একটি সংস্থায় কর্মচারীরা ধূমপান ছাড়লেই বছরে অতিরিক্ত ৬ দিনের ছুটি পাবেন। আবার চিনের একটি সংস্থায় ফেব্রুয়ারি মাসে ৩০ বছরের বেশি বয়সী অবিবাহিত মহিলাদের ডেটিং-এর জন্য বিশেষ ছুটির ব্যবস্থা রয়েছে।

কর্মচারীদের কাজে উৎসাহী করতে এবার অভিনব এক ছুটির ব্যবস্থা করেছে অস্ট্রেলিয়ার একটি সংস্থা। কর্মচারীদের ব্যক্তিগত জীবনকে গুরুত্ব দিয়ে ১২ সপ্তাহের বেতনসহ ছুটির ব্যবস্থা চালুর উদ্যোগ নিল তারা। অভিনব ছুটির ব্যবস্থা করা সংস্থাটির নাম ‘আর্নেস্ট অ্যান্ড ইয়াং ওসিয়ানিয়া’ । তাদের চালু করা টানা ৩ মাসের এই লম্বা ছুটির নাম ‘লাইফ লিভ’। সংস্থাটি বলছে, তাদের প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত সকলেই এই ‘লাইফ লিভ’-এর সুবিধা পাবেন। চাইলে ৬ সপ্তাহ করে বছরে দুইবার অথবা টানা ১২ সপ্তাহ— এভাবে বিশেষ ছুটি নিতে পারবেন কর্মচারীরা।

লম্বা ছুটির প্রসঙ্গে প্রতিষ্ঠানটির এক শীর্ষ কর্মকর্তা কেট হিলম্যান জানান, বিভিন্ন সমীক্ষায় দেখা গেছে, বাড়তি ছুটি পেলে কর্মচারীদের কাজের প্রতি উৎসাহ এবং মনোযোগ প্রায় ১১ শতাংশ বেড়ে যায়। একই সঙ্গে সংস্থার প্রতি কর্মচারীদের দায়বদ্ধতাও বাড়ে। যার ফলে কাজের উপরেও ইতিবাচক প্রভাব পড়ে। তখন সংস্থার সার্বিক উন্নতির গতি বৃদ্ধি পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *