ভোটের বাজারে মধ্যশিক্ষা পর্ষদের কড়া বিজ্ঞপ্তি, চাপ বাড়বে শিক্ষকদের?

কলকাতা: মাধ্যমিকের টেস্টে বাইরে থেকে প্রশ্ন কেনা যাবে না বলে আগেই নির্দেশ দিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। এবার ক্লাসের পরীক্ষাতেও স্কুলগুলিকে এমন হুঁশিয়ারি দিল তারা। সোমবার এক বিজ্ঞপ্তি জারি করে তারা জানিয়েছে, স্কুলগুলিকে তাদের সামেটিভ পরীক্ষার প্রশ্ন নিজেদেরই করতে হবে। প্রশ্নপত্রের মাথায় স্কুলের নাম লিখতে হবে। যেমন-তেমন করে প্রশ্ন করে দিলেই হবে না। বজায় রাখতে হবে নির্দিষ্ট

1d928c4eb40208c5247a0c8ef45dc203

ভোটের বাজারে মধ্যশিক্ষা পর্ষদের কড়া বিজ্ঞপ্তি, চাপ বাড়বে শিক্ষকদের?

কলকাতা: মাধ্যমিকের টেস্টে বাইরে থেকে প্রশ্ন কেনা যাবে না বলে আগেই নির্দেশ দিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। এবার ক্লাসের পরীক্ষাতেও স্কুলগুলিকে এমন হুঁশিয়ারি দিল তারা। সোমবার এক বিজ্ঞপ্তি জারি করে তারা জানিয়েছে, স্কুলগুলিকে তাদের সামেটিভ পরীক্ষার প্রশ্ন নিজেদেরই করতে হবে। প্রশ্নপত্রের মাথায় স্কুলের নাম লিখতে হবে।

যেমন-তেমন করে প্রশ্ন করে দিলেই হবে না। বজায় রাখতে হবে নির্দিষ্ট মানও। লার্নিং আউটকাম, অর্থাৎ পড়ুয়ারা কতটা শিখতে পারল, সেটিকে মাথায় রেখেই তা করার নির্দেশ দেওয়া হয়েছে। এতদিন মাধ্যমিকের টেস্টে স্কুলগুলি বিভিন্ন শিক্ষক সংগঠনের তৈরি করা টেস্ট পেপারের বই কিনে, তার থেকে প্রশ্ন করত।

কিন্তু এবার তার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে স্কুলের শিক্ষকরাই সেই প্রশ্ন করেছেন। এবার সেরকম নিয়মই লাগু হচ্ছে ক্লাসের পরীক্ষাগুলিতেও। একটি ক্লাসে বছরে তিনটি ইউনিট টেস্ট বা সামেটিভ পরীক্ষা হয়। তার প্রশ্নও এবার শিক্ষকদেরই করতে হবে। পর্ষদ সূত্রে খবর, সব স্কুল শিক্ষকদের দিয়ে এই পরীক্ষার প্রশ্ন তৈরি করত না। বাইরে থেকে প্রশ্ন কিনে তার উপরই পরীক্ষা নেওয়া হত। তা আর করা যাবে না বলেই ঠিক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *