কলেজে ভর্তির প্রবেশিকা পরীক্ষা এবার অনলাইনেই

কলকাতা: আগামী শিক্ষাবর্ষে স্নাতকোত্তরে ভর্তির পরীক্ষা অনলাইনে করার কথা ভাবছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এ নিয়ে বেশ কয়েক দফা আলোচনা হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। কিন্তু আলোচনা যা হয়েছে, তাতে এই নয়া পদ্ধতি চালু করার পক্ষেই রয়েছেন কর্তারা। এই নয়া পদ্ধতি লাগু হলে অনেকটা সময় কমে যাবে বলেই মনে করা হচ্ছে। সেক্ষেত্রে ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট

d728ff44c72dbea5cf1ae4736df9d6f0

কলেজে ভর্তির প্রবেশিকা পরীক্ষা এবার অনলাইনেই

কলকাতা: আগামী শিক্ষাবর্ষে স্নাতকোত্তরে ভর্তির পরীক্ষা অনলাইনে করার কথা ভাবছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এ নিয়ে বেশ কয়েক দফা আলোচনা হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। কিন্তু আলোচনা যা হয়েছে, তাতে এই নয়া পদ্ধতি চালু করার পক্ষেই রয়েছেন কর্তারা। এই নয়া পদ্ধতি লাগু হলে অনেকটা সময় কমে যাবে বলেই মনে করা হচ্ছে।

সেক্ষেত্রে ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) যেভাবে হয়, এই প্রবেশিকা পরীক্ষাও সেরকমভাবেই করা হবে। কম্পিউটারে বসেই পরীক্ষা দিতে হবে। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, এই পরীক্ষা পরিচালনা করার জন্য পর্যাপ্ত পরিকাঠামোর প্রয়োজন রয়েছে। সেক্ষেত্রে এটি নেওয়ার জন্য বাইরের কোনও সংস্থাকে দায়িত্ব দেওয়ার কথাবার্তা চলছে। মূলত শিক্ষকদের তরফেই এমন প্রস্তাব বিশ্ববিদ্যালয়ের শীর্ষকর্তাদের দেওয়া হয়েছিল। তাঁরা অবশ্য তাতে সহমত পোষণ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *