উচ্চমাধ্যমিকের পর পড়ুয়াদের দিশা দেখাতে নয়া কোর্স বোর্ডের

নয়াদিল্লি: উচ্চমাধ্যমিকের পরীক্ষা শেষ মানেই নতুন ভাবনার শুরু। প্রথাগত শিক্ষার একদম প্রাথমিক ধাপ কাটিয়ে পেশাগত শিক্ষার দিকে এগিয়ে যাওয়া। শুধু পড়াশোনা নয় নতুন রকমের কিছু শেখা, যাতে চাকরির বাজারে নিজেকে ভালভাবে তৈরি করা যায়। তাইতো পড়ুয়া বান্ধব বেশকিছু নতুন কোর্স আনতে চলেছে সিবিএসসি, দশমশ্রেণি উত্তীর্ণ হলেই এই কোর্সগুলি করার সুযোগ পাবে তারা। এক অফিশিয়াল বিবৃতিতে

2f74a9d5d759b280ef70bb28a85c8792

উচ্চমাধ্যমিকের পর পড়ুয়াদের দিশা দেখাতে নয়া কোর্স বোর্ডের

নয়াদিল্লি: উচ্চমাধ্যমিকের পরীক্ষা শেষ মানেই নতুন ভাবনার শুরু। প্রথাগত শিক্ষার একদম প্রাথমিক ধাপ কাটিয়ে পেশাগত শিক্ষার দিকে এগিয়ে যাওয়া। শুধু পড়াশোনা নয় নতুন রকমের কিছু শেখা, যাতে চাকরির বাজারে নিজেকে ভালভাবে তৈরি করা যায়। তাইতো পড়ুয়া বান্ধব বেশকিছু নতুন কোর্স আনতে চলেছে সিবিএসসি, দশমশ্রেণি উত্তীর্ণ হলেই এই কোর্সগুলি করার সুযোগ পাবে তারা। এক অফিশিয়াল বিবৃতিতে একথাই জানিয়েছেন সিবিএসসির চেয়ারপার্সন অনিতা কারওয়াল।

তিনি জানান, দশম শ্রেণির পরেপরেই পড়ুয়ারা পছন্দের বিষয় নিয়ে ভাবনাচিন্তা শুরু করতে পারে। তারপর উচ্চমাধ্যমিকের পাঠক্রম শেষ হলেই পছন্দের বিষয় নিয়ে কলেজে ভর্তি হয়ে যাওয়া শুধু সময়ের অপেক্ষামাত্র। এসব করা থাকলে দ্বাদশ শ্রেণির পরীক্ষার পরে কলেজ ভর্তির সময় অথৈ জলে পড়তে হবে না। দেশে ৯০০-র বেশি বিশ্ববিদ্যালয় ও ৪১ হাজারেরও বেশি কলেজ রয়েছে। সিবিএসসি বোর্ডের তরফে উল্লেখিত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সিংহভাগেই নতুন কোর্সগুলি থাকবে।তাই সিবিএসসি বোর্ডের পাঠক্রমে এই নতুন কোর্স চালু করার একটাই উদ্দেশ্য, পড়ুয়াদের সামনে বিবিধ সুযোগের উন্মোচন করা। যার হাত ধরে নতুন সম্ভাবনাকে যেমন ছোঁয়া যাবে তেমনই অনেক রকমের সুযোগ পড়ুয়াদের সামনে খুলে যাবে। শুধু যেটি তার পছন্দ সেটিকে বেছে নিয়ে নতুনভাবে পথচলা একমাত্র সেই পড়ুায়াকেই করতে হবে। যেখানে তারজন্য অপেক্ষা করছে উজ্জ্বল ভবিষ্যৎ।

সিবিএসসি বোর্ডের এই পাঠক্রম তালিকায় মোটামুটি ১১৩টি নতুন কোর্সের সুযোগ রয়েছে।এরমধ্যে উল্লেখযোগ্য হল আর্ট রেস্টোরেশন, অ্যাকচুয়ারিয়াল সায়েন্সেস, পাবলিক রিলেশনস, কর্পোরেট ইন্টেলিজেন্স, ইঞ্জিনিয়রিং, লিবারাল স্টাডিজ, বিভিন্ন ভাষাশিক্ষা ও সহযোগী কোর্স। নতুন কোর্সের সম্পর্কে বিশদে জানতে হলে পড়ুয়ারা বোর্ডের নিজস্ব ওয়েবসাইট cbsc.nic.in এ লগইন করতে পারে। ১২২ পাতার মধ্যে নতুন কোর্সগুলি বিশদ বিবরণ দেওয়া হয়েছে।এখন বোর্ডের উচ্চমাধ্যমিক পরীক্ষা চলছে। আগামী মে মাসের ১০ তারিখের মধ্যেই পড়ুয়াদের ফল প্রকাশ হয়ে যাবে, অন্তত পূর্ব ঘোষণা তাই বলছে।তাই আগামীর ভবিষ্যতকে আরও উজ্জ্বল করতে পড়ুয়াদের জন্য রইল শুভেচ্ছা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *