এবার কি প্রাথমিকেও চালু হবে কম্পিউটার প্রশিক্ষণ?

কলকাতা: প্রাথমিকের পড়ুয়াদের কম্পিউটার শিক্ষা দিতে আগ্রহী শিক্ষা দপ্তর। তা যাতে আগামী শিক্ষাবর্ষ থেকেই করা যায়, তার জন্য এখন থেকেই জোরকদমে কাজ শুরু করে দিয়েছে তারা। কোন ক্লাসে কী পড়ানো বা শেখানো হবে, তার খসড়া সিলেবাস তৈরি করা হয়েছে। আজ, মঙ্গলবার তার উপর পর্যালোচনা করতে বৈঠকে বসছেন শিক্ষা দপ্তরের কর্তারা। তাতে প্রাথমিক শিক্ষা পর্ষদ, সিলেবাস

eb34c6c05fba7f2ccd5c51c003e195fc

এবার কি প্রাথমিকেও চালু হবে কম্পিউটার প্রশিক্ষণ?

কলকাতা: প্রাথমিকের পড়ুয়াদের কম্পিউটার শিক্ষা দিতে আগ্রহী শিক্ষা দপ্তর। তা যাতে আগামী শিক্ষাবর্ষ থেকেই করা যায়, তার জন্য এখন থেকেই জোরকদমে কাজ শুরু করে দিয়েছে তারা। কোন ক্লাসে কী পড়ানো বা শেখানো হবে, তার খসড়া সিলেবাস তৈরি করা হয়েছে। আজ, মঙ্গলবার তার উপর পর্যালোচনা করতে বৈঠকে বসছেন শিক্ষা দপ্তরের কর্তারা। তাতে প্রাথমিক শিক্ষা পর্ষদ, সিলেবাস কমিটি ও অন্যান্য আধিকারিকরা উপস্থিত থাকবেন বলে খবর।

বর্তমানে কম্পিউটার শিক্ষা সেভাবে চালু নেই স্কুলগুলিতে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ওয়ার্ক এডুকেশনের বিকল্প বিষয় হিসেবেই রয়েছে এটি। অর্থাৎ, কেউ যে কোনও একটি বিষয় নিয়ে পড়তে পারবে। আবার মাধ্যমিক স্তরেও ঐচ্ছিকভাবে রয়েছে। একাদশ-দ্বাদশ শ্রেণীতে যার যেমন বিষয়, সেই অনুযায়ী কম্পিউটার নিতে পারে। কিন্তু প্রাথমিক স্তরে এই বিষয়টি নেই বললেই চলে। বাম আমলে ইংরেজি এবং কম্পিউটার শিক্ষা চালু করার বিরোধিতা করা হয়েছিল। যা নিয়ে কম সমালোচনা হয়নি। প্রাথমিক স্তর থেকেই কম্পিউটারে হাতেখড়ির ব্যবস্থা করে কচিকাঁচাদের শুরু থেকেই তৈরি করে দেওয়ার পরিকল্পনা রয়েছে বর্তমান সরকারের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *