পরীক্ষায় শূন্য, পরীক্ষকের জরিমানা

হায়দরাবাদ: পরীক্ষায় আসলে তার প্রাপ্ত নম্বর ৯৯। কিন্তু মার্কশিটে সেই জায়গাতেই শুধু দু’টো শূন্য। পরীক্ষক এবং যিনি স্ক্রুটিনির কাজে নিযুক্ত ছিলেন দু’জনের বিরুদ্ধেই ব্যবস্থা নিয়েছে ‘তেলেঙ্গানা স্টেট বোর্ড অব ইন্টারমিডিয়েট এডুকেশন’ (টিএসবিআইই)। সোমবার এই ঘটনা প্রকাশ্যে এসেছে। রবিবার রাতেই বিবৃতি দেওয়া হয়েছে বোর্ডের তরফে। সেখানে বলা হয়েছে, এটি একটি সাংঘাতিক ভুল। পরীক্ষক জি উমাদেবীকে পাঁচ

65262aca8da38db8353d0737b0962c5e

পরীক্ষায় শূন্য, পরীক্ষকের জরিমানা

হায়দরাবাদ: পরীক্ষায় আসলে তার প্রাপ্ত নম্বর ৯৯। কিন্তু মার্কশিটে সেই জায়গাতেই শুধু দু’টো শূন্য। পরীক্ষক এবং যিনি স্ক্রুটিনির কাজে নিযুক্ত ছিলেন দু’জনের বিরুদ্ধেই ব্যবস্থা নিয়েছে ‘তেলেঙ্গানা স্টেট বোর্ড অব ইন্টারমিডিয়েট এডুকেশন’ (টিএসবিআইই)। সোমবার এই ঘটনা প্রকাশ্যে এসেছে।

রবিবার রাতেই বিবৃতি দেওয়া হয়েছে বোর্ডের তরফে। সেখানে বলা হয়েছে, এটি একটি সাংঘাতিক ভুল। পরীক্ষক জি উমাদেবীকে পাঁচ হাজার টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি স্ক্রুটিনির দায়িত্বে থাকা এস বিজয় কুমারকে বরখাস্ত করেছে বোর্ড। সরকার পরিচালিত একটি কলেজের অধ্যাপক তিনি। তেলেঙ্গানার মাঞ্চেরিয়ালের বাসিন্দা দ্বাদশ শ্রেণির এক ছাত্রীর সঙ্গে এই ঘটনা ঘটেছে। ফেব্রুয়ারি-মার্চের মাঝে এই পরীক্ষা হয়েছে। ফলাফল প্রকাশ হয়েছে ১৮ তারিখ।

তারপর থেকেই অধিকাংশ ছাত্র-ছাত্রীরা অভিযোগ করেছেন, তাঁরা পরীক্ষা ভালো দেওয়া সত্ত্বেও অত্যন্ত কম নম্বর পেয়েছেন। কেউ বা পাশই করতে পারেননি। পরীক্ষার ফলাফলে এই গন্ডগোলের জেরে একাধিক পড়ুয়া আত্মঘাতীও হয়েছেন বলেও খবর। পড়ুয়ারা এবং তাঁদের বাবা-মা লাগাতার প্রতিবাদে সরব হয়েছেন। বিভিন্ন ছাত্র সংগঠনও এই গাফিলতির বিরুদ্ধে সোমবারও বিক্ষোভ দেখিয়েছেন। সিপিআই(এম), সিপিআই, তেলুগু দেশম পার্টি (টিডিপি), তেলেঙ্গানা জনসমিতির তরফে এদিন এই গাফিলতির প্রতিবাদে ধরনা অবস্থানও করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *