বেড়েই চলছে পুলিশে আত্মহত্যার হিড়িক, কেন জানেন?

প্রতি চারদিনে ফরাসি পুলিশের একজন কর্মী আত্মহত্যা করছেন। চিন্তায় আইনরক্ষক, তাদের ইউনিয়ন। বহু বছর ধরে ফ্রান্স এই সমস্যার সমাধান করতে পারেনি। এবছরের ১ জানুয়ারির রিপোর্টে জানা গিয়েছে, এবার আত্মহত্যার সংখ্যা আগের বছরের তুলনায় বেশি। এবছরের গোড়া থেকে ধরলে ২৪ জন পুলিশ অফিসার আত্মহনন করেছেন। ডিরেক্টরেট জেনারেল অফ ন্যাশনাল পুলিশের রিপোর্টের পরিসংখ্যান জানাচ্ছে। শনিবার আত্মহত্যা করেছেন

b2cec4bd70fdc800302161934c326250

বেড়েই চলছে পুলিশে আত্মহত্যার হিড়িক, কেন জানেন?

প্রতি চারদিনে ফরাসি পুলিশের একজন কর্মী আত্মহত্যা করছেন। চিন্তায় আইনরক্ষক, তাদের ইউনিয়ন। বহু বছর ধরে ফ্রান্স এই সমস্যার সমাধান করতে পারেনি। এবছরের ১ জানুয়ারির রিপোর্টে জানা গিয়েছে, এবার আত্মহত্যার সংখ্যা আগের বছরের তুলনায় বেশি।

এবছরের গোড়া থেকে ধরলে ২৪ জন পুলিশ অফিসার আত্মহনন করেছেন। ডিরেক্টরেট জেনারেল অফ ন্যাশনাল পুলিশের রিপোর্টের পরিসংখ্যান জানাচ্ছে। শনিবার আত্মহত্যা করেছেন ২ জন পুলিশ অফিসার। একজন বৃত্তর প্যারিসে, অন্যজন দক্ষিণ ফ্রান্সের আলেসে। পুলিশ ইউনিয়নের জেনিস জ্যাকব বলেছেন, প্রতি চারদিনে একা আত্মহত্যা, এটা ভীষণ চিন্তার। এই হারে আত্মহত্যার সংখ্যা বাড়লে এবছরই তার রেকর্ড হবে। এপ্রযন্ত সবথেকে বেশি আত্মহত্যার ঘটনা ঘটেছে ১৯৯৬ সালে। সে বছর মারা গিয়েছিলেন ৭০ জন। ২০০ সালে মারা যান ৫৪ জন, ২০০৮ সালে ৪৯ আর ২০১৪ সালে আত্মঘাতী পুলিশ অফিসারের সংখ্যা ৫৫।

গতবছরের একটি রিপোর্ট বলছে, কাজের জঘন্য শর্ত, সন্ত্রাসবাদী ও অভিবাসীদের চাপে পুলিশ নাজেহাল। তাদের কাজের কোনও বাঁধা সময় নেই, সাপ্তাহিক ছুটিও পান পাঁচ সপ্তাহে একবার। দুসপ্তাহে একবার সপ্তাহান্তের ছুটি পেতে হলে প্রয়োজন আরও ১৬ থেকে ৩৩ শতাংশ কর্মীর সংখ্যাবৃদ্ধি। সোইসঙ্গে রয়েছে তাদের মান্ধাতা আমলের হাতিয়ার আর গাড়ির সমস্যা। বহু গাডি়তে সাইরেন বাজে না। থানাগুলিও জীর্ণ, কাজের জন্য নিরাপদ নয়। কম্পিউটারও সেকেলে। সম্প্রতি দেখা যাচ্ছে, বিক্ষোভে টার্গেট করা হচ্ছে সরাসরি পুলিশকর্মীদেরই।

গড়পরতা ফরাসিদের আত্মহত্যার যে হার পুলিশের আত্মহত্যার ঘটনা অন্তত ৩৬ শতাংশ বেশি। এই গণ আত্মহত্যা ঠেকাতে পুলিশে আরও ৬ জন মনোবিদ নিয়োগ করা হচ্ছে। পুলিশ ট্রেনিং ইনস্টিটিউটেও নিযুক্ত হচ্ছেন মনোবিদরা। বাড়িতে সার্ভিস রিভলভার নিয়ে যাওয়া ঠেকাতে থানাতেই আলাদা লকার তৈরি করা হচ্ছে, যাতে সেই অস্ত্র দিয়ে তারা বাড়িতে আত্মহত্যা করতে না পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *